×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

এক দিনে দেশে সর্বোচ্চ, শুক্রবার টিকা পেলেন প্রায় সাড়ে ৩ লক্ষ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জানুয়ারি ২০২১ ১২:১৬
ভারতে করোনা টিকাকরণ।

ভারতে করোনা টিকাকরণ।
ফাইল ছবি।

১৬ জানুয়ারি শুরু হয়ে ইতিমধ্যেই প্রায় ১৪ লক্ষ মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে ভারতে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে, শুক্রবার টিকা দেওয়া হয়েছে প্রায় সাড়ে তিন লক্ষ স্বাস্থ্যকর্মীকে। যা এক দিনে এখনও পর্যন্ত সর্বোচ্চ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৬ জানুয়ারি টিকাকরণের এই কর্মযজ্ঞের সূচনা করেন। তার পর থেকে শুক্রবার অবধি ১৩ লক্ষ ৯০ হাজার ৫৯২ জনকে দেওয়া হয়েছে টিকা। গত সপ্তাহে রোজ গড়ে ১ লক্ষ ৯৮ হাজার ৬৫৬ জনকে করোনা টিকা দেওয়া হয়েছে দেশে। প্রথম ৬ দিনেই ১০ লক্ষকে টিকা দেওয়া হয়েছে দেশে। এই ব্যাপারে বিশ্বের অন্যান্য দেশ গুলির তুলনায় এগিয়ে ভারত। আমেরিকায় প্রথম ১০ লক্ষকে টিকা দিতে লেগেছিল ১০ দিন। শুক্রবার দেশে টিকা দেওয়া হয়েছে ৩ লক্ষ ৪৭ হাজার ৫৮ জনকে। যা এখনও অবধি সর্বোচ্চ।

ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশেই জরুরিকালীন করোনা টিকাকরণ শুরু হয়েছে। পুণের সিরাম ইনস্টিটিউটে তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ দেওয়া হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের টিকাকেন্দ্রগুলিতে। টিকা দেওয়ার ব্যাপারের সব থেকে এগিয়ে আমেরিকা। সেখানে এখনও অবধি ১ কোটি ৭৫ লক্ষেরও বেশি জন টিকা পেয়েছেন। চিনে তা দেড় কোটি। যদিও চিনের এই তথ্য অসমর্থিত সূত্রের। ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলিতে টিকা দেওয়া হয়েছে ৫০ লক্ষাধিক।

Advertisement
Advertisement