Advertisement
০১ মার্চ ২০২৪
NGO

Foreign Funding Licence: টেরিজার সংস্থার মতো ৬ হাজার সংস্থা পাবে না বিদেশি অনুদান, দাবি স্বরাষ্ট্র মন্ত্রকের

কিছু দিন আগেই মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটির এই লাইসেন্স বাতিল হয়েছে। তা নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১৬:৩৪
Share: Save:

নবীকরণ হয়নি। তাই রাতারাতি বাতিল হয়ে গেল ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান নেওয়ার লাইসেন্স। ফলে কলকাতার মাদার টেরিজার সংস্থার মতো ওই সংস্থাগুলিও বিদেশি অনুদান পাবে না।

শুক্রবারই ছিল লাইসেন্স নবীকরণের শেষ দিন। শনিবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, নবীকরণ না করানোর জন্য লাইসেন্সগুলি বাতিল হয়ে গিয়েছে।

মন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘‘নবীকরণ করার জন্য সংস্থাগুলিকে ৩১ ডিসেম্বরের আগে মনে করিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু অনেকেই তা করেনি। আ0বেদন না করলে কী করে লাইসেন্স দেওয়া যাবে?’’

এর ফলে এখনও পর্যন্ত ৬ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স বাতিল হয়েছে। এর মধ্যে অক্সফার্ম, জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোশিয়শনের মতো সংস্থাও রয়েছে।

কিছু দিন আগেই মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটি-র এই লাইসেন্স বাতিল হয়েছে। তা নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়। তখনও কেন্দ্র জানায় তারা বাতিল করেনি লাইসেন্স।

আবেদনের ভিত্তিতে ১৬ হাজার ৮২৯ স্বেচ্ছাসেবী সংস্থার লাইসেন্স নবীকরণ হয়েছে বলে জানা গিয়েছে। বিদেশি অনুদান নেওয়ার জন্য দেশে ২২ হাজার ৭৬২টি স্বেচ্ছাসেবী সংস্থা নথিভুক্ত ছিল। বিদেশ থেকে অনুদান নেওয়ার জন্য স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনে নাম নথিভুক্ত করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE