Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid 19: মৃত্যু-তথ্য পরিমার্জন করল কেরল, এক লাফে দেশের দৈনিক মৃত্যুর সংখ্যা পেরলো সাড়ে ছ’শোর গণ্ডি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ অক্টোবর ২০২১ ১১:০৫
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মৃত্যুর তথ্য পরিমার্জন করল কেরল সরকার। আর তাতেই দেশে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যার গ্রাফটা এক লাফে ঊর্ধ্বগামী হল। দেশে দৈনিক মৃত্যুর সংখ্যা সাড়ে ছ’শোর গণ্ডি ছাড়াল। অগস্টের পর ফের দৈনিক মৃত্যুর সংখ্যা এই পর্যায়ে পৌঁছল। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৬৬ জনের। গত ২৭ অগস্টের পর যা সর্বোচ্চ। ওই সময় দৈনিক মৃত্যু ছিল ৬০৭। শনিবার মোট দৈনিক মৃত্যুর মধ্যে ২৯১ জনই কেরলের। মৃত্যু-তথ্য পরিমার্জন করার ফলেই দক্ষিণের ওই রাজ্যে মৃত্যুর সংখ্যা বেড়েছে। ফলে দেশের মোট দৈনিক মৃত্যুর সংখ্যাতেও তার প্রভাব পড়েছে।

শুধু মৃত্যুই নয়, দৈনিক সংক্রমণও ফের বাড়তে শুরু করেছে। এখন উৎসবের মরসুম চলছে। চিকিৎসক, বিশেষজ্ঞরা এই সময়ে আরও বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন। দেশে ইতিমধ্যেই ১০০ কোটি টিকাকরণ হয়ে গিয়েছে। কিন্তু তার পরেও নতুন করে সংক্রমণ মাথাচাড়া দেওয়ায় উৎসবের মরসুম এবং বহু রাজ্যে কোভিডবিধির শিথিলতাকেই দায়ী করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন, ১৬ হাজার ৩২৬ জন। যা শুক্রবারের তুলনায় ৩.৪ শতাংশ বেশি। যার মধ্যে শুধু কেরলেই আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩৬১ জন। কেরলে এই বিপুল সংক্রমণ এখন সবচেয়ে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

দেশের মধ্যে কেরল, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু— এই তিন রাজ্য থেকেই দৈনিক সংক্রমণ সবচেয়ে বেশি। মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের উপর। তবে সক্রিয় রোগীর সংখ্যা শুক্রবারের তুলনায় খানিকটা কমেছে।

সংক্রমণকে দ্রুত লাগাম পরাতে জোরকদমে টিকাকরণও চলছে। গত ২৪ ঘণ্টায় ৬৮ লক্ষ ৪৮ হাজার ৪১৭ জনের টিকাকরণ হয়েছে।

আরও পড়ুন

Advertisement