×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

জঙ্গি হামলা গোয়েন্দা ব্যর্থতার ফল, দাবি কমিটির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ এপ্রিল ২০১৭ ০৩:৪৪

পঠানকোট, উরি-সহ একাধিক জঙ্গি হামলার ঘটনায় গোয়েন্দা সংস্থাগুলিকেই দায়ী করল স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি। কংগ্রেস নেতা পি চিদম্বরমের নেতৃত্বাধীন এই কমিটি জানিয়েছে, এই সব জঙ্গি হামলার ঘটনা গোয়েন্দা সংস্থাগুলির ‘ব্যর্থতাকে’ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। সেই ব্যর্থতা নিয়ে কোনও কাটাছেঁড়া হয়নি।

জঙ্গি হামলার তদন্তে গাফিলতি নিয়েও সরব হয়েছেন কমিটির সদস্যরা। গত বছরের ২ জানুয়ারি পঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলা হয়। কমিটি বলেছে, ‘‘তার পর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে, কিন্তু সেই হামলার তদন্ত এখনও পর্যন্ত শেষ করে উঠতে পারেনি জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।’’

পঠানকোটে প্রাণ যায় সাত জনের। গত বছর ১৮ সেপ্টেম্বর উরি হামলায় নিহত হন ১৯ জন সেনা। ২০১৬ সালের ২৫ জুন জম্মু-কাশ্মীরের পাম্পোরে সিআরপিএফ-এর কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। নিহত আট জন। জঙ্গি হামলা হয়েছে বারামুল্লা এবং নাগরোটাতেও। সংসদীয় কমিটির সুপারিশ, এই সব জঙ্গি হামলার তদন্ত যত তাড়াতাড়ি সম্ভব শেষ করার জন্য এনআইএ-কে নির্দেশ দিক স্বরাষ্ট্র মন্ত্রক। যাতে ভুলভ্রান্তিগুলো চিহ্নিত করা যায় এবং সেই মতো সীমান্ত এলাকায় গোয়ন্দা সংস্থাগুলিকে ঢেলে সাজা যায়। এ ছাড়া সীমান্ত এলাকায় বিভিন্ন সুড়ঙ্গ দিয়ে অনুপ্রবেশ বেড়ে যাওয়ার ঘটনাতেও উদ্বিগ্ন কমিটি।

Advertisement
Advertisement