Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
National News

সেনায় ৫ বছর থাকলে তবেই সরকারি চাকরি, প্রস্তাব স্ট্যান্ডিং কমিটির

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ভারতীয় সেনাবাহিনীতে এই মুহূর্তে উচ্চ পদস্থ অফিসার (লেফটেন্যান্ট থেকে জেনারেল), জুনিয়র কমিশনড অফিসার (জেসিও, যেমন, হাবিলদার মেজর থেকে সুবেদার মেজর) ও আদার র‌্যাঙ্ক (ওআর, যেমন, সিপাই থেকে হাবিলদার মেজর পর্যন্ত)-এর কর্মীর যথেষ্ট অভাব রয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ১৮:১৪
Share: Save:

কেন্দ্র বা রাজ্য সরকারি চাকরি পেতে গেলে বাধ্যতামূলক ভাবে অন্তত পাঁচ বছর চাকরি করতে হবে ভারতীয় সেনাবাহিনীতে। ভারতীয় সেনাবাহিনীতে পর্যাপ্ত অফিসার ও কর্মীর অভাবের প্রেক্ষিতেই সংসদে প্রতিরক্ষা স্ট্যান্ডিং কমিটি এই সুপারিশ করেছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, স্ট্যান্ডিং কমিটির সেই সুপারিশ কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ বিভাগে পাঠানো হয়েছে বিবেচনার জন্য।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ভারতীয় সেনাবাহিনীতে এই মুহূর্তে উচ্চ পদস্থ অফিসার (লেফটেন্যান্ট থেকে জেনারেল), জুনিয়র কমিশনড অফিসার বা জেসিও (হাবিলদার মেজর থেকে সুবেদার মেজর) ও আদার র‌্যাঙ্ক বা ওআর (সিপাই থেকে হাবিলদার মেজর পর্যন্ত)-এ কর্মীর যথেষ্ট অভাব রয়েছে। স্থলবাহিনীতে ৭ হাজার ৬৭৯ জন উচ্চ পদস্থ অফিসার, জেসিও এবং আদার র‌্যাঙ্কে ২০ হাজার ১৮৫ জনের ঘাটতি রয়েছে। নৌবাহিনীতে ঘাটতি রয়েছে ১ হাজার ৪৩৪ জন অফিসার ও ১৪ হাজার ৭৩০ জন জেসিও এবং আদার র‌্যাঙ্কের কর্মীর। বিমানবাহিনীতে ঘাটতি রয়েছে ১৪৬ জন অফিসার ও ১৫ হাজার ৩৫৭ জন জেসিও এবং আদার র‌্যাঙ্কের কর্মীর।

আরও পড়ুন- অস্ত্র কেনার টাকা কই, সেনার প্রশ্নে প্যাঁচে কেন্দ্র​

আরও পড়ুন- ঋণখেলাপিদের পাসপোর্ট সাসপেন্ড করার ভাবনা​

অন্য দিকে, শুধু ভারতীয় রেলেই কর্মী সংখ্যা ৩০ লক্ষের বেশি। তা ছাড়াও অন্যান্য ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীর সংখ্যাও খুব কম নয়। এ তো গেল শুধু কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীর সংখ্যা। সব ক’টি রাজ্য সরকারি চাকুরের সংখ্যা প্রায় ২ কোটি।

সংসদের প্রতিরক্ষা স্ট্যান্ডিং কমিটির ওই সুপারিশ খতিয়ে দেখাছে কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ বিভাগ। একমত হলে মন্ত্রক তা বিবেচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE