Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Pegasus: পেগাসাস-নজরদারির অভিযোগ ‘ভিত্তিহীন’, আইনি পদক্ষেপের হুঁশিয়ারি ইজরায়েলি সংস্থার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ জুলাই ২০২১ ১১:৪১


ফাইল চিত্র।

সরকার ও বিরোধী পক্ষের নেতা, মন্ত্রী থেকে শুরু করে সাংবাদিক, শিল্পপতি, সমাজকর্মী, বিচারপতিদের ফোন হ্যাক করেছে বলে অভিযোগ উঠেছে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের বিরুদ্ধে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য ওয়্যার’-এর একটি রিপোর্টকে হাতিয়ার করে বিরোধীরা সুর চড়িয়েছে কেন্দ্রে মোদী সরকারের বিরুদ্ধে। সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলেই দাবি করেছে এনএসও। তারাই এই স্পাইওয়্যার তৈরি করে। এমনকি আইনি পদক্ষেপেরও হুঁশিয়ারি দিয়েছে তারা।

এনএসও-র তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘রিপোর্ট যা বলা হয়েছে সব ভিত্তিহীন। মনগড়া থিওরির উপর নির্ভর করে এই রিপোর্ট তৈরি। রিপোর্টে বলা হয়েছে অসমর্থিত সূত্রের থেকে তথ্য পেয়েছে তারা। এই তথ্য বাস্তব থেকে অনেক দূরে। সমস্ত অভিযোগ খতিয়ে দেখে আমরা জোর দিয়ে বলতে পারি মিথ্যা অভিযোগ করা হচ্ছে। তারা যে অভিযোগ তুলছে তার পক্ষে কোনও প্রমাণ দেখাতে পারছে না। এই অভিযোগ বাস্তব থেকে এতটাই দূরে যে আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে এনএসও।’

সংস্থা জানিয়েছে, কিছু সাধারণ তথ্যের উপর ভিত্তি করে মনগড়া একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। কারণ এনএসও শু‌ধু পেগাসাস স্পাইওয়্যার তৈরি করে। সেটা কোনও দেশের সরকার বা কোনও সরকারি এজেন্সি নিজেদের কাজে লাগাতে পারে। সংস্থার নিজের কাছে কোনও তথ্য থাকে না। তাই এনএসও-র তথ্য ভাণ্ডার থেকে তথ্য বাইরে গিয়েছে, এমন অভিযোগের কোনও ভিত্তি নেই।

Advertisement

এনএসও-র তরফে আরও দাবি করা হয়েছে, তারা কোনও দেশের সরকার বা সরকারি এজেন্সিকে এই স্পাইওয়্যার বিক্রি করে যাতে মানুষের জীবন রক্ষা করা যায়, বা জঙ্গি হানা আটকানো যায়। কারও জীবনহানির ক্ষেত্রে এই স্পাইওয়্যারের কোনও ভূমিকা নেই। এ ছাড়া মাদক চক্র, নারী পাচার চক্র, নিখোঁজ বা অপহরণ হওয়া শিশু, দুর্ঘটনার ফলে কোথাও আটকে থাকা মানুষদের চিহ্নিত করার কাজে ব্যবহার করা হয় পেগাসাস। এনএসও মানুষের জীবন রক্ষাকারী একটি সংস্থা। তারা কখনও এমন কাজ করবে না যাতে মানুষের জীবন ও সম্পত্তির ক্ষেত্রে সমস্যা হয়।

আরও পড়ুন

Advertisement