×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

কর্নাটকের ভোট মিটতেই বাড়ল জ্বালানি তেলের দাম

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ মে ২০১৮ ১৩:১৩
পেট্রল পাম্প। ফাইল চিত্র।

পেট্রল পাম্প। ফাইল চিত্র।

বিরোধীদের আশঙ্কাকে সত্যি করে কর্নাটকের ভোট মিটতে না মিটতেই বেড়ে গেল জ্বালানি তেলের দাম।সোমবার সকাল ছ’টা থেকেই দেশের চার মহানগরে নতুন দাম কার্যকর হয়েছে।কলকাতা ও চেন্নাইয়ে ১৮ পয়সা বৃদ্ধি পেয়ে পেট্রলের দাম হয়েছে যথাক্রমে৭৭ টাকা ৫০ পয়সাএবং ৭৭ টাকা ৬১ পয়সা।১৮ পয়সা করে দাম বেড়ছে দিল্লি ও মুম্বইয়ে। দিল্লিতে পেট্রলের নতুন দাম দাঁড়িয়েছে ৭৪ টাকা ৮০ পয়সা। মুম্বইয়ে তা হয়েছে ৮২ টাকা ৬৫ পয়সা। দাম বেড়েছে ডিজেলেরও। তবে অন্যান্য মহানগরের তুলনায় কলকাতায় ডিজেলের দাম খানিকটা হলেও কমবেড়েছে । লিটার প্রতি পাঁচ পয়সা।কলকাতায় ডিজেলের নতুন দাম ৬৬ টাকা ১৮ পয়সা। দিল্লিতে তা ৬৬ টাকা ১৪ পয়সা, আগের চেয়ে ২১ পয়সা বেশি। ২৩ পয়সা বৃদ্ধি পেয়ে মুম্বই ও চেন্নাইয়ে ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ৭০ টাকা ৪৩ পয়সা ও ৬৯ টাকা ৭৯ পয়সা।

Advertisement



তেলের দাম নিয়ন্ত্রণের ভার গত বছর থেকেই তেল সংস্থাগুলোর উপর ছেড়ে দিয়েছিল কেন্দ্র। তেলের দাম বাড়বে নাকি কমবে, তা প্রতিদিন বৈঠক করে স্থির করা হয়। কিন্তুবিশ্বজুড়েযখন অশোধিত তেলের দাম ঊর্ধমুখী, ডলারের তুলনায় টাকার দাম পড়ছে সেই সময়ওপ্রায় ১৯ দিন তেলের দাম স্থির ছিল। অনেকেরই আশঙ্কা ছিল, কর্নাটকের ভোট মিটলেই দাম বাড়বে। বাস্তবে হলও তাই। বিরোধীদের অভিযোগ, তেল সংস্থাগুলো আসলে ঠুঁটো জগন্নাথ। পেছন থেকে যে কলকাঠি নাড়ে কেন্দ্র, তা এ দিন প্রমাণ হয়ে গেল।

আরও পড়ুন: দলিত মুখ্যমন্ত্রী, আপত্তি নেই সিদ্দারামাইয়ার

আরও পড়ুন: ভিআইপিদের ভাল খাবার, লুটপাট গুজবেই

এ দিনের মূল্যবৃদ্ধির ফলে শুধুমাত্র চলতি বছরেই কলকাতায় পেট্রলের দাম বাড়ল ৪ টাকা ৭৮ পয়সা। ডিজেলের ক্ষেত্রে তা প্রায় ৬ টাকা ৩৮ পয়সা। এর ফলে পরিবহন শিল্পের উপর চাপ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement