×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

দেশ

International Yoga Day: যোগ দিবসের ফোটো সেশন বিজেপি নেতাদের, অনেকেই ভুঁড়ি সামলাতে নাজেহাল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ জুন ২০২১ ১৪:৩৪
আন্তর্জাতিক যোগ দিবস। বিশ্বের অন্যান্য প্রান্তের মতো ভারতেও পালিত হল। তবে এই দিবস পালনের উদ্যোগ যেহেতু বিজেপি সরকার ক্ষমতায় আসার পরে তাই গেরুয়া শিবিরের নেতাদের অনেকেই বাড়িতে কিংবা দলীয় কার্যালয়ে যোগাসন করলেন। ছবিও তুললেন।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরে নরেন্দ্র মোদী নিয়মিত এই দিনে বড় অনুষ্ঠানে যোগ দিয়েছেন। কিন্তু এ বার করোনা পরিস্থিতিতে তেমন অনুষ্ঠান হয়নি। তবে সকালে এই দিন নিয়ে বক্তব্য রেখে জানিয়েছেন, ভাল থাকার জন্য যোগাভ্যাসের বিকল্প নেই। তিনি নিজে যে প্রতিদিন তা করেন সেটা এই ছবি প্রকাশ করে আগেই সামনে এনেছিলেন।
Advertisement
মোদীর মতো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ বার কোনও কর্মসূচিতে ছিলেন না। তবে টুইটারে প্রচার করেছেন। অতীতের ছবিতেই তাঁর যোগ্যাভ্যাসের প্রতি টানের প্রমাণ।

বিজেপি-র ওজনদার নেতাদের অনেকেরই ভুড়ি রয়েছে। তাঁদের ভুড়ি সামলানোর ছবিও উঠে এসেছে যোগ দিবসে। সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা তবুও যে ফিট তা কিন্তু স্পষ্ট ছবিতে।
Advertisement
বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ নিয়মিত যোগাভ্যাস করেন। যেখানেই থাকুন ভোরবেলা ঘুম থেকে উঠে বাড়ি, হোটেল বা পার্কে চলে যান। সোমবার সকালে তিনি ছিলেন মালদহে। জেলা নেতৃত্বকে দিলেন যোগাভ্যাসের প্রশিক্ষণ।

ভুড়ি নিয়ে নাজেহাল হতে দেখা গিয়েছে বিধানসভা নির্বাচনে পাণ্ডবেশ্বরের বিজেপি প্রার্থী জিতেন্দ্রপ্রসাদ তিওয়ারিকে। গেরুয়া শিবিরে যোগ দেওয়ার পরে এটিই ছিল তাঁর যোগ দিবসের কর্মসূচিতে প্রথম যোগদান।

একই রকম অবস্থা বিষ্ণুপুরের বিজেপি সাংসদ তথা যুব বিজেপি-র রাজ্য সভাপতি সৌমিত্র খাঁয়ের। যোগাভ্যাসের সময় এগিয়ে এলে সযত্নে লালিত ভুড়ি।

প্রাক্তন ক্রিকেটর অশোক ডিন্ডা এখন ময়নার বিজেপি বিধায়ক। ময়দান ছাড়লেও তিনি যে রীতিমতো ফিট তা বোঝা গিয়েছে ছবিতে।

অগ্নিমিত্র পাল। আসানসোল দক্ষিণের বিধায়ক একই সঙ্গে বিজেপি মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী। আসানসোলের বাড়িতেই যোগাভ্যাস সারলেন তিনি।

নিজের বাড়িতেই পরিবারের অন্যান্যদের নিয়ে বিশ্ব যোগ দিবস পালন করলেন বনগাঁ উত্তর বিধানসভার বিধায়ক অশোক কীর্তনীয়া।

বাড়িতে একাই যোগাভ্যাস করলেন জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্তকুমার রায়। সেই ছবি দিয়ে টুইট করে লিখেছেন, ‘যোগের সঙ্গে জড়িয়ে রয়েছে শরীর-মন, চিন্তা-কর্মের এক আত্মিক যোগ।’

বাড়িতে একাই বিশ্ব যোগ দিবস পালন করলেন বাঁকুড়ার বিজেপি বিধায়ক নীলাদ্রি শেখর দানা।

বিজেপি-র শিলিগুড়ি সাংগঠনিক জেলা যোগ শিবিরের আয়োজন করে। সেখানে অন্যদের সঙ্গে ছিলেন মাটিগাড়া-নক্সালবাড়ির বিধায়ক আনন্দময় বর্মন ও শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ।

আন্তর্জাতিক যোগ দিবসে বিজেপি রাজারহাট গোপালপুর বিধানসভার পরিচালনায় আরও অনেকের সঙ্গে যোগাভ্যাস করেন রাজ্য বিজেপি সহ সভাপতি বিশ্বপ্রিয় রায়চৌধুরী।

বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার। অনেকর সঙ্গে যোগ দিবস পালন করলেন। মাটিতে হাত ছোঁয়াতে ভুড়িই যে বাধা, তা ছবিতেই স্পষ্ট।

পদ্মাসনে পদ্ম নেতা রাহুল সিংহ। দলীয় কোনও কর্মসূচিতে না গেলেও বাড়িতেই যোগ দিবস পালন প্রাক্তন রাজ্য সভাপতির।