Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

দেশের প্রথম চালকবিহীন মেট্রো চালু দিল্লিতে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ডিসেম্বর ২০২০ ১৪:৪২
স্বয়ংক্রিয় চালকবিহীন মেট্রো। ছবি: পিটিআই

স্বয়ংক্রিয় চালকবিহীন মেট্রো। ছবি: পিটিআই

সোমবার দেশের প্রথম স্বয়ংক্রিয় মেট্রো পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির ‘ম্যাজেন্টা লাইন’ ধরে এই ট্রেন চলবে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘চালকবিহীন মেট্রো প্রযুক্তিগত দিক থেকে অন্যতম সেরা একটি সাফল্য। এর ফলে পৃথিবীর প্রথম সারির মেট্রো পরিষেবা প্রদানকারী দেশগুলির তালিকায় ঢুকে গেল ভারত। প্রাথমিকভাবে এটি চলবে ম্যাজেন্টা লাইনের ৩৭ কিলোমিটার জুড়ে’। ২০২১ সালের মাঝামাঝি পিঙ্ক লাইনেও এই মেট্রো পরিষেবা চালু করা হবে বলেও মনে করছে প্রশাসন। সারা বিশ্বে মেট্রো পরিষেবার ৭ শতাংশ চালকবিহীন।

প্রযুক্তিগত দিক থেকে বলা হয়েছে, ন্যুনতম কর্মচারী নিয়ে এই পরিষেবা দেওয়া সম্ভব হবে। সরকারি বিবৃতিতে দাবি করা হয়েছে, এর ফলে মানুষ যে ভুলগুলি করে, সেগুলি মেশিন করবে না। ২০২১ সালের মধ্যে ৯৪ কিলোমিটার মেট্রোর পথে এই চালকবিহীন পরিষেবা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Advertisement



চালকবিহীন মেট্রোতে থাকবে ছ’টি কোচ। এছাড়াও থাকবে নানা আধুনিক পরিষেবা। প্রাথমিকভাবে চালক নিয়োগ করা হলেও ধীরে ধীরে চালকদের সরিয়ে নেওয়া হবে।তার পর থেকে চালক ছাড়াই মেট্রো চলবে। ‘আনঅ্যাটেন্ডেন্ট ট্রেন অপারেশন’ বা ইউটিও নামে এই পরিষেবানতুন করে যাত্রীদের একাধিক সুবিধা হবে বলেই জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

স্বয়ংক্রিয় মেট্রো পরিষেবা পৃথিবীর সমস্ত মেট্রো পরিষেবার মাত্র ৭ শতাংশ। পৃথিবীর প্রথম স্বয়ংক্রিয় মেট্রো পরিষেবা শুরু হয়েছিল লন্ডনে। যদিও সেই পরিষেবা আংশিক স্বয়ংক্রিয় ছিল। তারপর পুরোপুরি স্বয়ংক্রিয় ট্রেন চালু হয় জাপানের কোবে শহরে। ফ্রান্সেও চালু হয় স্বয়ংক্রিয় ট্রেন পরিষেবা। সেই তালিকায় এবার ঢুকে পড়ল ভারতও। মোদী জানিয়েছেন, ‘‘২০১৪ সালে ৫টি শহরে মেট্রো পরিষেবা ছিল। ২০২৫ সালের মধ্যে ২৫টি শহরে এই পরিষেবা দেওয়ার চেষ্টা করা হবে।’’

আরও পড়ুন: মিলানে দিদিমার কাছে রাহুল, দলের প্রতিষ্ঠা দিবসে না থাকায় বিতর্ক

আরও পড়ুন: জেটলির মূর্তি উন্মোচন, সৌরভের ডাকে কোটলার মঞ্চে অমিত শাহ

আরও পড়ুন

Advertisement