Advertisement
০৩ মে ২০২৪
Nrendra Modi

কে পাবেন পদ্ম সম্মান, আপনিই বেছে দিন, দেশবাসীর কাছে আহ্বান প্রধানমন্ত্রী মোদীর

মোদীর বার্তা, যদি তেমন ব্যতিক্রমী মানুষের কথা আপনার জানা থাকে, তা হলে টুইট করুন। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের নাম জানাতে পারেন।

গ্রাফিক- সন্দীপন রুইদাস।

গ্রাফিক- সন্দীপন রুইদাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ১১:৩৭
Share: Save:

এ বার ‘পদ্ম’ তুলে দেওয়া হচ্ছে আমজনতার হাতে।

বিরল কৃতিত্বের জন্য নাগরিকদের যে পদ্ম-সম্মান দেওয়ার প্রথা ভারতে চালু হয়েছিল ৬৭ বছর আগে, এ বার সেই সম্ভাব্য সম্মানপ্রাপকদের মনোনয়নের ভার তুলে দেওয়া হচ্ছে দেশের আমজনতার হাতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার পদ্ম সম্মানের জন্য প্রার্থী মনোনয়নের আহ্বান জানিয়েছেন আপামর দেশবাসীর কাছে। টুইট করে তিনি লিখেছেন, “বহু প্রতিভাবান মানুষ রয়েছেন ভারতে। যাঁরা একেবারে তৃণমূল স্তরে ব্যাতিক্রমী কাজকর্ম করে চলেছেন। বেশির ভাগ ক্ষেত্রেই তাঁরা সকলের অগোচরে থেকে যান। কেউ তাঁদের কথা জানতে পারেন না। অনুপ্রেরণা দেওয়ার মতো এমন মানুষদের কি আপনারা চেনেন? যদি তাঁদের কথা আপনার জানা থাকে তা হলে টুইট করুন ‘পিপলসপদ্ম’ এই হ্যাশট্যাগ দিয়ে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের নাম জানাতে পারেন ‘পদ্মঅ্যাওয়ার্ডস ডট জিওভি ডট ইন’ -এও।”

কেউ নিজেকেও এই সম্মানের জন্য মনোনয়ন করতে পারেন বলে প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রের খবর।

আরও পড়ুন

রাজ্যে নতুন আক্রান্ত এক ধাক্কায় ন’শোর নীচে, মৃত্যু ১৮, সক্রিয় রোগী ১৮ হাজারের কম

আরও পড়ুন

মহারাষ্ট্রে মহারাজনীতি, শিবসেনার চালে কি আপাতত ‘নিরাপদ’ উদ্ধব সরকার

স্বাধীনতা প্রাপ্তির পর ১৯৫৪ সাল থেকে দেশের নাগরিকদের জন্য দু’টি সর্বোচ্চ অসামরিক পুরস্কার চালু করা হয়। তার একটি ‘ভারতরত্ন’। অন্যটি ‘পদ্ম’ সম্মান। পরে এই পদ্ম সম্মানকে তিনটি ভাগে ভাগ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। প্রতি বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে এই সম্মানপ্রাপকদের হাতে পদক ও মানপত্র তুলে দেন রাষ্ট্রপতি। এত দিন এই সব সম্মান কারা পাবেন তার মনোনয়নের ভার আমজনতার হাতে ছিল না।

প্রধানমন্ত্রী মোদী সরকার ক্ষমতায় আসার পর এ ব্যাপারে একটু অন্য ভাবে চিন্তাভাবনা শুরু হয়। মনোনয়নের ভার আমজনতার হাতে তুলে দেওয়ার পথে এগোতে শুরু করে মোদী সরকার। তারই প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও অনলাইনে এই সম্মানের জন্য মনোনয়ন ও সুপারিশের আহ্বান জানায় দেশবাসীর কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Padma Award Nrendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE