Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

Rahul Gandhi: প্রধানমন্ত্রীর কান্না মৃতদের পরিবারের চোখের জল মোছাবে না, করোনা ‘ব্যর্থতা’ নিয়ে কটাক্ষ রাহুলের

দেশের কোভিড পরিস্থিতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বার সরব হয়েছেন রাহুল। মঙ্গলবার সেই আক্রমণকে একবারে অন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৩:৪৭
Share: Save:

দেশে যখন করোনা সঙ্কট চরমে, প্রধানমন্ত্রী তখন ব্যস্ত ছিলেন বাংলার নির্বাচন নিয়ে। দেশের কোভিড পরিস্থিতির জন্য কেন্দ্রের ভূমিকাকে দায়ী করে নরেন্দ্র মোদীকে কড়া ভাষায় আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। মঙ্গলবার শ্বেতপত্র প্রকাশ করে মোদীর বিরুদ্ধে সুর চড়িয়েছেন রাহুল। তাঁর কথায়, “দ্বিতীয় ঢেউয়ে এমন অনেক মানুষের মৃত্যু হয়েছে যাঁদের বাঁচানো যেত। কিন্তু অক্সিজেনের অভাবই কেড়ে নিয়েছেন এতগুলো মানুষের প্রাণ।” এর পরই মোদীর বিরুদ্ধে শ্লেষ মেশানো মন্তব্য ছুড়ে দিয়ে রাহুল বলেন, “প্রধানমন্ত্রীর কান্না করোনায় মৃতদের পরিবারের চোখের জল মোছাতে পারবে না। তাঁর কান্না মানুষকে বাঁচাতে পারবে না। একমাত্র অক্সিজেনই সেটা পারবে।”

দেশের কোভিড পরিস্থিতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বার সরব হয়েছেন রাহুল। মঙ্গলবার সেই আক্রমণকে একবারে অন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি। বললেন, “দেশ যখন করোনা সঙ্কটের সঙ্গে যুঝছে, সে সময় প্রধানমন্ত্রী বাংলার ভোট নিয়ে নিজেকে ব্যস্ত রেখেছিলেন।” গত মার্চে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন শুরু হয়। আট দফার নির্বাচন শেষ হয় মে-তে। বাংলা জয়ে দিল্লি থেকে একাধিক বার পশ্চিমবঙ্গে ছুটে এসেছিলেন মোদী-সব বিজেপি-র শীর্ষস্তরের নেতারা। বহু সভা-সমাবেশ করেছেন। কোভিড পরিস্থিতির মধ্যে এই সভা সমাবেশ করার বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা। এমনকি, প্রশ্ন উঠেছিল কী ভাবে এই সঙ্কটের মধ্যে নির্বাচন কমিশন এই সভার অনুমতি দিল। যদিও শেষে দিকে সমাবেশের উপর লাগাম টানে কমিশন।

যাঁরা কোভিডে মারা যাচ্ছেন, সরকারের কোভিড তহবিল থেকে তাঁদের অর্থ সাহায্য করারও দাবি তুলেছেন রাহুল। তিনি বলেন, “করোনায় মৃতদের আর্থিক সাহায্য করুক কেন্দ্র। প্রকল্পের টাকা গরিবদের ঘরে পৌঁছে দিক।” করোনাভাইরাস রূপ পরিবর্তন করে আরও ভয়ানক হচ্ছে। তাই যত বেশি সম্ভব টিকাকরণের উপর জোর দেওয়ার কথা বলেছেন কংগ্রেস সাংসদ। তাঁর কথায়, “সব রাজ্যকে সমান ভাবে সাহায্য করা উচিত কেন্দ্রের। টিকা বন্টনে যেন বৈষম্য না হয়। ভাইরাস যে ভাবে রূপ বদলাচ্ছে তাতে সবাইকে টিকা দিতেই হবে। টিকাই কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের মূল হাতিয়ার।”

২১ জুন থেকে গণহারে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে দেশ জুড়ে। এ প্রসঙ্গে রাহুল বলেন, “গণ টিকাকরণে ভাল কাজ হয়েছে। কিন্তু আমাদের সামনে আরও পাহাড়প্রমাণ কাজ পড়়ে আছে।” তাই টিকা নিয়ে কোনও বৈষম্য যেন না হয়, সেই পরামর্শই তিনি দিয়েছেন কেন্দ্রকে। একই সঙ্গে দ্বিতীয় ঢেউয়ে যা ভুল হয়েছে সেই ভুলের যেন পুনরাবৃত্তি না হয় সে পরামর্শও দিয়েছেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Rahul Gandhi COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE