Advertisement
০৬ মে ২০২৪
PM Narendra Modi

গাজ়া: ব্রিকস সম্মেলন এড়ালেন মোদী

ব্রিকসভুক্ত অধিকাংশ দেশই পশ্চিম-বিরোধী জোটশক্তির অংশ বলে মনে করে কূটনৈতিক মহল। বিশেষত চিন, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকা রাষ্ট্রপুঞ্জে শান্তি ফেরানোর জন্য আনা প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

An image of PM Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৮:১৬
Share: Save:

পশ্চিম এশিয়ার সংঘাত বিষয়ক ব্রিকসের আজকের অতিরিক্ত ভিডিয়ো সম্মেলনটি এড়িয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণ আফ্রিকার আহ্বানে আয়োজিত এই সম্মেলনে তাঁর বদলে প্রতিনিধিত্ব করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ব্রিকসভুক্ত অধিকাংশ দেশই পশ্চিম-বিরোধী জোটশক্তির অংশ বলে মনে করে কূটনৈতিক মহল। বিশেষত চিন, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকা রাষ্ট্রপুঞ্জে শান্তি ফেরানোর জন্য আনা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভারত সেখানে ভোটদানে বিরত থাকে। স্পষ্টতই বিষয়টি ভারতের ইজ়রায়েলপন্থী অবস্থানকে স্পষ্ট করেছে।

আজকের বৈঠকে অবশ্য জয়শঙ্কর দ্বিরাষ্ট্রীয় সমাধানের জন্যই সওয়াল করেছেন। জানিয়েছেন প্যালেস্তাইনবাসীদের দুর্দশার বিষয়ে অবশ্যই গুরুত্ব দেওয়া প্রয়োজন। সেই সঙ্গে হামাসের সন্ত্রাসবাদী ভূমিকারও নিন্দা করেছেন তিনি।

বিদেশমন্ত্রী বলেন, “চলতি ইজ়রায়েল-হামাস সংঘাতে বিপুল সংখ্যক মানুষ সঙ্কটে। নারী এবং শিশু হত্যা হচ্ছে। সংঘাত কমাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকাকে আমরা স্বাগত জানাই।” তাঁর কথায়, “আমরা সবাই জানি ৭ সেপ্টেম্বর সন্ত্রাসবাদী হামলায় এই সংঘাতের সূত্রপাত। সন্ত্রাসবাদের প্রশ্নে আমরা কেউ আপস করব না। কাউকে পণবন্দি করে রাখা মেনে নেওয়া যায় না। কিন্তু সেই সঙ্গে যে ঘটনা ঘটে চলেছে, তাতে উদ্বেগ গভীরতর হচ্ছে। সাধারণ মানুষের হত্যার প্রতিবাদ জানাচ্ছি।”

বিদেশমন্ত্রী বলেন, “আমরা বিশ্বাস করি প্যালেস্টাইনবাসীর স্বার্থ অবশ্যই দেখা প্রয়োজন স্থায়ী ভাবে, গুরুত্ব দিয়ে। এটা একমাত্র সম্ভব শান্তিপূর্ণ সহাবস্থান এবং দ্বিরাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi BRICS BRICS summit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE