Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
PM Narendra Modi

মোদীর চোখে ‘কালা চশমা’! ৫-জি উদ্বোধনে পরা এই স্মার্টগ্লাসে কী দেখা যায়? খরচ কত?

জিয়ো গ্লাসের ওজন ৭৫ গ্রামের আশপাশে। এতে যেমন রয়েছে দেখার ব্যবস্থা, তেমনই ডিজিটাল অডিয়ো প্রযুক্তি ব্যবহার করে এতে শোনারও ব্যবস্থা রয়েছে।

চশমা চোখে মোদী।

চশমা চোখে মোদী। টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৮:২৪
Share: Save:

শনিবার রাজধানীতে দিল্লিতে দেশে ৫-জি পরিষেবার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রীকে দেখা যায় একটি কালো চশমা পরিহিত অবস্থায়। সেটি যে সে চশমা নয়। ওই চশমা পরেই মোদী বুঝতে পারেন, ৫-জি পরিষেবার কেরামতি। জানেন, কেমন সেই চশমা?

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শনিবার এই চশমা পরে ৫-জি প্রযুক্তির মাধ্যমে ঠিক কী কী কাজ করা যাবে তা দেখেন।

রিলায়েন্সের এ বারের বাৎসরিক বৈঠকে প্রথম প্রকাশ্যে আসে জিয়ো গ্লাস। প্রযুক্তির জগতে এই ধরনের চশমাকে ‘স্মার্ট গ্লাস’ হিসেবেও ডাকা হয়। থ্রি-ডি প্রযুক্তি ব্যবহার করে এই চশমা ভার্চুয়াল জগতকে নিয়ে আসে একে বারে আপনার চোখের সামনে। টিভি বা অন্যান্য মাধ্যমে দর্শকের চোখের সঙ্গে পর্দার যে দূরত্ব থাকে তা দেখার অনুভূতির উপর প্রভাব ফেলে। কিন্তু যদি চশমাতেই টিভি বা অন্যান্য মাধ্যম দেখেন এবং সেই চশমায় যদি ব্যবহার হয় থ্রি-ডি প্রযুক্তি, তাহলে আপনার দেখার অনুভূতি অনেকটাই বদলে যাবে। এক কথায় বলতে গেলে, জিয়ো গ্লাস পরলে আপনাকে আলাদা করে কোনও স্ক্রিন বা পর্দার দিকে তাকাতে হবে না। ওই চশমাতেই দিব্য দেখতে পাবেন সব কিছু।

জিয়ো গ্লাসের ওজন ৭৫ গ্রামের আশপাশে। এতে যেমন রয়েছে দেখার ব্যবস্থা, তেমনই ডিজিটাল অডিয়ো প্রযুক্তি ব্যবহার করে এতে শোনারও ব্যবস্থা রয়েছে।

Advertisement

মূলত, ই-লার্নিং, সংবাদমাধ্যম, বিনোদন, গেমিং এবং কেনাকাটার কাজে জিয়ো গ্লাসের ব্যবহার হয়ে থাকে। আপনার হাতের স্মার্টফোনের সঙ্গে ব্লু-টুথের মাধ্যমে সংযোগস্থাপন করলেই আলাদা করে ফোন হাতে ধরে থাকার প্রয়োজন ফুরোবে। জিয়ো গ্লাসই হয়ে উঠবে আপনার ফোন। সেখানে যেমন ফোন করা, ফোন ধরা, বার্তা পাঠানোর কাজ করা যাবে অনায়াসে, তেমনই ক্যামেরা থেকে শুরু করে ভার্চুয়াল মাধ্যমকে ব্যবহার করে আপনি যা যা করেন, করতে পারবেন সবই।

বিভিন্ন অনলাইন কেনাবেচার দোকানে জিয়ো গ্লাসের দাম মোটামুটি ভাবে ৫ হাজার থেকে শুরু করে ১৫ হাজারের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.