Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Durga Puja 2022

আগামী বছর পুজোতেও ছুটি নষ্টের বিষাদ! ২০২২-এর শরতেই জানুন ২০২৩-এর দুর্গাপুজোর নির্ঘণ্ট

নতুন বছরের ক্যালেন্ডার হাতে এলেই দেখতে মনে চায়, কবে আসবেন উমা। কোন কোন বার ছুটি? কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা।

বাংলায় এক বিজয়ার দিন থেকে পরের বোধনের অপেক্ষা শুরু হয়ে যায়।

বাংলায় এক বিজয়ার দিন থেকে পরের বোধনের অপেক্ষা শুরু হয়ে যায়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৪:১৫
Share: Save:

উমা এসে গিয়েছেন বাঙালির মনে, ঘরে, মণ্ডপে। তবে বাঙালির কাছে পুজোর শেষ মানে পরের বছরের পুজো শুরু। মনে মনে তো বটেই পুজো উদ্যোক্তাদের কাছেও এক বিজয়ার দিন থেকে পরের বোধনের প্রস্তুতি শুরু হয়ে যায়। নতুন বছরের ক্যালেন্ডার হাতে এলেই দেখতে মনে চায়, কবে আসবেন উমা। কোন কোন বার ছুটি? কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা।

২০২২-এর বোধনের দিনেই জেনে নেওয়া যাক ২০২৩ সালের নির্ঘণ্ট। আগামী বছর মহালয়া শনিবার। তারিখ ১৪ অক্টোবর। মানে পরের দিনটাও ছুটি পাওয়া যাবে। তবে পুজোর মধ্যেই আবার শনি-রবি পড়ে গিয়েছে। তবে এ বারের মতো ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর ছুটি নষ্ট হবে না। আবহাওয়া ঠিকঠাক থাকলে পুজোয় একটু শীত শীত ভাবও থাকতে পারে। কারণ, পুজো শুরু হচ্ছে অক্টোবরের তৃতীয় সপ্তাহে।

এই বছর যেমন মহালয়া থেকেই কলকাতা-সহ রাজ্যের অনেক জায়গায় পুজোর আবহে এসে যায় আশা করাই যায় যে আগামী বারেও তাই হবে। তবে পঞ্চমী ১৯ অক্টোবর বৃহস্পতিবার। বোধন ২০ অক্টোবর শুক্রবার। সপ্তমী ও অষ্টমী পড়েছে শনি ও রবিবারে। আর দশমী ২৪ অক্টোবর মঙ্গলবার।

২০২৩ সালের নির্ঘণ্ট।

২০২৩ সালের নির্ঘণ্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ

দুর্গাপুজো হয়ে গেলেই তো আর পুজো মিটে যায় না। আগামী বার লক্ষ্মীপুজো শনিবার, ২৮ অক্টোবর। কালীপুজো আবার রবিবার। ১২ নভেম্বর। ভাইফোঁটা মঙ্গলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE