Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

PM Narendra Modi: জরুরি অবস্থা গণতন্ত্রের কালো দাগ, জার্মানি সফরেও মোদীর মুখে ইন্দিরা জমানার নিন্দা

জার্মান চ্যান্সেলরের আমন্ত্রণে জার্মানি গিয়েছেন প্রধানমন্ত্রী। যোগ দেবেন জি-৭ সম্মেলনে। তার পর মোদী যাবেন সংযুক্ত আরব আমিরশাহি।

মিউনিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মিউনিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ২০:৩৭
Share: Save:

জার্মানি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি-৭ সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে জার্মানি গিয়েছেন প্রধানমন্ত্রী। রবিবার মিউনিখে তিনি উপস্থিত ছিলেন প্রবাসী ভারতীয়দের একটি মঞ্চে। সেখানে মোদী টেনে আনেন ইন্দিরা জমানায় জরুরি অবস্থার কথা।

নিজের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আজ ২৬ জুন। এই দিনটিকে ৪৭ বছর আগে ভারতের গণতন্ত্র, যা ভারতবাসীর ডিএনএ, তাকে গলা টিপে, পদদলিত করে রাখার দিনের দুঃস্বপ্ন হিসেবে অনেকে মনে রেখেছেন। ভারতের গণতন্ত্রের বর্ণময় ইতিহাসে জরুরি অবস্থা একটি কালো দাগ হিসেবে থেকে গিয়েছে।’’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘ভারতীয়রা আমাদের গণতন্ত্রের জন্য গর্ববোধ করি। আজ, আমরা সেই গর্ব ভরে বলতে পারি, ভারত সত্যিই গণতন্ত্রের জননী স্বরূপ।’’ মোদী বলেন, ‘‘গত শতাব্দীতে জার্মানি এবং অন্যান্য কয়েকটি দেশ শিল্প বিপ্লবের সুফল পেয়েছিল। কিন্তু ভারত তখন দাসত্ব করছিল বলে সুফল পায়নি। কিন্তু এখন ভারতকে আর দূরে সরিয়ে রাখা যাবে না। চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দেবে ভারতই।’’

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলসের আমন্ত্রণে দু’দিনের জার্মানি সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। ২৬ ও ২৭ জুন তিনি যোগ দেবেন জি-৭ সম্মেলনে। তার পর জার্মানি থেকে মোদী যাবেন সংযুক্ত আরব আমিরশাহিতে। সেখানে দুবাইয়ের প্রাক্তন শাসক তথা প্রাক্তন প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ অল নাহয়ানের স্মৃতিতে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। সম্প্রতি তাঁর মৃত্যু হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE