Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ganga Expressway

Ganga Expressway: ‘ইউপি যোগ যোগী, বহত হ্যায় উপযোগী’, গঙ্গা এক্সপ্রেসওয়ের শিলান্যাসে মন্তব্য মোদীর

৫৯৪ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের গঙ্গা এক্সপ্রেসওয়ে তৈরিতে প্রস্তাবিত খরচ ধরা হয়েছে ৩৬ হাজার ২০০ কোটি টাকা। থাকবে বিমান ওঠানামার জায়গাও।

উত্তরপ্রদেশে গঙ্গা এক্সপ্রেসওয়ের শিলান্যাস।

উত্তরপ্রদেশে গঙ্গা এক্সপ্রেসওয়ের শিলান্যাস। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৬:৫৩
Share: Save:

শেষ সাত দিনের মধ্যে দ্বিতীয় বার উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে উদ্বোধন নয়, প্রধানমন্ত্রী এ বার শিলান্যাস করলেন নতুন মহাসড়ক প্রকল্পের। এ মাসের ১৩ ও ১৪ তারিখ প্রধানমন্ত্রী উদ্বোধন করেছিলেন কাশী বিশ্বনাথ করিডরের প্রথম দফা। ১৮ ডিসেম্বর, শনিবার মোদী শিলান্যাস করলেন গঙ্গা এক্সপ্রেসওয়ের। দু’জায়গাতেই মোদীর পাশে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রসঙ্গত, আগামী বছরের গোড়ায় বিধানসভা নির্বাচন যোগীরাজ্য উত্তরপ্রদেশে।

শনিবার ভোটমুখী রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রীকে প্রশংসায় ভরিয়ে দেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, ‘‘উত্তরপ্রদেশে প্রবল বেগে উন্নয়নের বাতাস বইছে। সেই বাতাসে ঘাবড়ে যাচ্ছে মাফিয়ারা। চোখ খুললেই তারা বুলডোজার দেখছে। বেআইনি নির্মাণ ভাঙতে মুখ্যমন্ত্রীর প্রতীক হয়ে উঠেছে বুলডোজার। এ জন্যই মানুষ বলছে, ‘ইউপি যোগ যোগী, বহুত হ্যায় উপযোগী'।’’

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে দাবি, ৫৯৪ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের এক্সপ্রেসওয়ে তৈরিতে প্রস্তাবিত খরচ ধরা হয়েছে ৩৬ হাজার ২০০ কোটি টাকা। এক্সপ্রেসওয়ের শুরু মেরঠের বিজৌলি গ্রাম থেকে, তার পর হাপুর, বুলন্দশহর, অমরোহা, সম্ভল, বদাউন, শাহজাহানপুর, হরদই, উন্নাও, রায়বরেলি, প্রতাপগড় হয়ে তা শেষ হবে প্রয়াগরাজের জাদুপুর দান্ডু গ্রামে। এতে থাকবে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ বিমান ওঠানামার জায়গাও।

শনিবার শাহজাহানপুরে শিলান্যাস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘‘সেই দিন আর বেশি দূরে নয়, যে দিন উত্তরপ্রদেশ দেশের সবচেয়ে উন্নত রাজ্য হিসেবে আত্মপ্রকাশ করবে। ডবল ইঞ্জিন সরকার সেই পরিকাঠামো নির্মাণের কাজ করছে। এই লক্ষ্যে মানুষের আশির্বাদে নতুন নতুন এক্সপ্রেসওয়ে, রেলপথ, বিমানবন্দর দিয়ে রাজ্যকে মুড়ে ফেলা হচ্ছে।’’

মোদী আরও বলেন, ‘‘আমি মেরঠ, হাপুর, বুলন্দশহর, অমরোহা, সম্ভল, বদাউন, শাহজাহানপুর, হরদই, উন্নাও রায়বরেলি, প্রতাপগড় এবং প্রয়াগরাজের মানুষকে অন্তর থেকে শুভেচ্ছা জানাচ্ছি। ৬০০ কিলোমিটার এক্সপ্রেসওয়ের জন্য ৩৬ হাজার কোটি টাকারও বেশি খরচ হচ্ছে। গঙ্গা এক্সপ্রেসওয়ে এলাকায় নতুন শিল্প সম্ভাবনার দিগন্ত খুলে দেবে। এক্সপ্রেসওয়ের পথ ধরে অসংখ্য কর্মসংস্থান এবং নতুন নতুন সুযোগ সৃষ্টি অবধারিত। যুব সমাজ এর কদর জানে।’’ এই এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ শেষ হলে, তা হবে উত্তরপ্রদেশের দীর্ঘতম মহাসড়ক। যা ভোটমুখী রাজ্যের পশ্চিম প্রান্তের সঙ্গে পূর্বের সংযোগ ঘটাবে।

গত ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী মোদী উদ্বোধন করেছিলেন পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের। কিন্তু সমাজবাদী পার্টির দাবি ছিল, অখিলেশ মুখ্যমন্ত্রী থাকাকালীন এই এক্সপ্রেসওয়ের পরিকল্পনা এবং কাজ শুরু হয়। মোদী-যোগী সরকার স্রেফ ফিতে কেটে কৃতিত্ব নিতে চাইছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE