Advertisement
২০ জুন ২০২৪
Narendra Modi

প্রধানমন্ত্রী কি ২৩ জানুয়ারি কলকাতায়

ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২০ ০৫:১০
Share: Save:

২০২২-এ সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদ্‌যাপন আগামী ২৩ জানুয়ারি থেকেই মোদী সরকার শুরু করে দিচ্ছে। ওই দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে কলকাতায় যেতে পারেন বলেও জল্পনা চলছে। তার আগে, আজ পোর্টব্লেয়ারে সুভাষচন্দ্রের ত্রিবর্ণ পতাকা উত্তোলনের বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী তাঁকে শ্রদ্ধা জানালেন।

১৯৪৩-এর ৩০ ডিসেম্বর সুভাষচন্দ্র বসু পোর্টব্লেয়ারে ত্রিবর্ণ পতাকা উত্তোলন করে, আন্দামান ও নিকোবরকে ব্রিটিশ শাসন থেকে প্রথম স্বাধীন এলাকা হিসেবে ঘোষণা করেন। তৈরি হয় আজাদ হিন্দ সরকার। ২০১৮-য় তার ৭৫তম বর্ষপূর্তিতে পোর্টব্লেয়ারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। আজ সে কথাও স্মরণ করে মোদী টুইট করেছেন, ‘‘১৯৪৩-এর ৩০ ডিসেম্বর দিনটি প্রতিটি ভারতীয়ের স্মৃতিতে অক্ষত থাকবে। যেদিন সাহসী নেতাজি সুভাষ বসু পোর্টব্লেয়ারে তিরঙ্গা উড়িয়েছিলেন।’’ ২০১৮-র এই দিনে ভারতের জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে তাঁর নেতাজি টুপি মাথায় ছবিও টুইট করেছেন প্রধানমন্ত্রী।

বিরোধী শিবির মনে করছে, প্রধানমন্ত্রীর এই নেতাজি-প্রেম আসলে পশ্চিমবঙ্গের ভোটের জন্য। সে কারণেই তিনি ২০২১-এর ২৩ জানুয়ারি থেকেই সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন শুরু করে দিচ্ছেন। একই কারণে তিনি এখন নিয়মিত রবীন্দ্রনাথ ঠাকুর থেকে অরবিন্দ ঘোষের মতো ব্যক্তিত্বকে স্মরণ করছেন। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই সুভাষচন্দ্রের ১২৫তম জন্মবার্ষিকী স্মরণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। সরকারি স্তরে মনে করা হচ্ছে, জানুয়ারির মাঝামাঝি অমিত শাহ নিজে কলকাতায় যাবেন। সে সময়ই প্রধানমন্ত্রীর ২৩ জানুয়ারি কলকাতায় কোনও অনুষ্ঠানে যোগ দেবেন কি না, তা চূড়ান্ত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Kolkata Subhas Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE