Advertisement
০৩ মে ২০২৪
Narendra Modi

সৌদি যুবরাজের সঙ্গে বাণিজ্য-জ্বালানি বৈঠক মোদীর

বৈঠকে দুই দেশ পশ্চিম উপকূলবর্তী তেল উত্তোলনের ৫০০ কোটি ডলারের প্রকল্পকে বাস্তবায়িত করার রূপরেখা নিয়ে কথা বলেছে।

বাঁ দিকে, যুবরাজ মহম্মদ বিন সলমন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাঁ দিকে, যুবরাজ মহম্মদ বিন সলমন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪৫
Share: Save:

জি২০-র সম্মেলন শেষ হওয়ার পরের দিনই অতিথি সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে বাণিজ্য, নিরাপত্তা এবং জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা নিয়ে দ্বিপাক্ষিক বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে ২০১৯ সালে তৈরি হওয়া ভারত-সৌদি আরব কৌশলগত অংশিদারি পরিষদের বৈঠকও হল আজ দিল্লিতে।

দু'দিন আগেই জি২০ সম্মেলনে ভারত-পূর্ব এশিয়া-ইউরোপ অর্থনৈতিক করিডর গঠনের বিষয়টি ঘোষণা হয়েছে। তবে এই বিপুল প্রকল্পে টাকা কে ঢালবেন, সৌদি আরবের আর্থিক ভূমিকা সে ক্ষেত্রে কী হবে, তা নিয়ে কোনও আলোচনা আজ হয়নি বলে স্পষ্ট জানিয়েছে বিদেশ মন্ত্রক। তবে মন্ত্রকের কর্তার বক্তব্য, শীঘ্রই এ ব্যাপারে কাজ শুরু হবে।

ভারত চতুর্থ দেশ (তার আগে হয়েছে ব্রিটেন, চিন এবং ফ্রান্সের সঙ্গে) যার সঙ্গে সৌদি আরব কৌশলগত পরিষদ গঠন করল। আজ বৈঠকের পর প্রধানমন্ত্রী বলেন, "বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির মধ্যে সহযোগিতা গোটা অঞ্চলের শান্তি এবং সমৃদ্ধির জন্য খুবই জরুরি। আজকের আলোচনায় বেশ সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে।" তাঁর কথায়, "আমরা গতকালই ঐতিহাসিক অর্থনৈতিক করিডর শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। এই করিডর অর্থনৈতিক বৃদ্ধি এবং এশিয়া, পশ্চিম এশিয়া এবং ইউরোপের মধ্যে ডিজিটাল সংযোগ বাড়াবে। আমরা আত্মবিশ্বাসী, আগামী দিনে ভারত ও সৌদির বাণিজ্য-সম্পর্ক দুই দেশকেই নতুন উচ্চতায় পৌঁছে দেবে। গ্রিড সংযোগ, পুনর্নবীকরণ যোগ্য শক্তি, খাদ্য নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আমাদের সহযোগিতার অপরিসীম সুযোগ রয়েছে।"

আজকের বৈঠকে দুই দেশ পশ্চিম উপকূলবর্তী তেল উত্তোলনের ৫০০ কোটি ডলারের প্রকল্পকে বাস্তবায়িত করার রূপরেখা নিয়ে কথা বলেছে। এ ছাড়া জ্বালানি, সেমিকন্ডাক্টর, প্রতিরক্ষা ক্ষেত্রে যৌথ উৎপাদন, মহাকাশ গবেষণায় সহযোগিতা বাড়ানো নিয়ে কথা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Mohammed bin Salman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE