Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

৭ মার্চ কি ভোট ঘোষণা, মোদীর কথায় বিভ্রান্তি, জানালেন বারবার আসবেন বাংলায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৪৬
অসমের জনসভায় প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

অসমের জনসভায় প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

নীলবাড়ি দখলের লড়াই জোর কদমে শুরু হয়ে গেলেও এখনও পর্যন্ত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেনি কমিশন। রাজনৈতিক দলগুলি থেকে সাধারণ মানুষ সকলেই তাকিয়ে রয়েছে কবে নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে। এমনই সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তৃতায় আগামী ৭ মার্চ কমিশনের পক্ষে সেই ঘোষণার ইঙ্গিত মিলল। সোমবার রাজ্যে আসছেন মোদী। তার আগে অসমে ধেমাজিতে একটি জনসভায় বক্তব্য রাখেন তিনি। সেখানেই মোদী বলেন, ধরে নেওয়া যেতে পারে যে, ৭ মার্চ ভোটের নির্ঘণ্ট প্রকাশের দিন। তবে সেটা যবেই হোক তার আগে তিনি ভোটমুখী রাজ্যগুলিতে বারবার আসতে থাকবেন। অসমের পাশাপাশি পশ্চিমবঙ্গেও তিনি বারবার আসবেন বলে উল্লখে করেন।

প্রসঙ্গত সামনেই পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে হবে ভোট। এর মধ্যে একমাত্র অসমে বিজেপি ক্ষমতায়। সেই রাজ্যের নির্বাচনকেও যে বিজেপি গুরুত্ব দিয়ে দেখছে সেটা বোঝা যাচ্ছে মোদীর ঘনঘন সফরেই। গত এক মাস সময়ে এটা ছিল অসমে মোদীর তৃতীয় সফর। একই ভাবে পশ্চিবমঙ্গের বিধানসভা নির্বাচনকে গুরুত্ব দিচ্ছেন মোদী। প্রসঙ্গত গত ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তী অনুষ্ঠানের পরে ৭ ফেব্রুয়ারি হলদিয়ায় আসেন মোদী। সেখানে সরকারি কর্মসূচি থাকলেও রাজনৈতিক জনসভায় অংশ নেন। শুক্রবারের কর্মসূচিতেও হুগলিতে জনসভার পাশাপাশি রেলের একগুচ্ছ প্রকল্পের সূচনা করার কথা তাঁর। এরপরে ২৮ ফেব্রুয়ারিও ও ৭ মার্চ বাংলায় মোদীর সফর হতে পারে বলে বিজেপি সূত্রে আগেই জানা গিয়েছে। সোমবার অসমে বক্তৃতার একেবারে শেষের দিকে মোদী বলেন, ‘‘আমরা যতটা মনে পড়তে আগের বার নির্বাচন ঘোষণা হয়েছিল সেটা সম্ভবত ৪ মার্চ ছিল। এ বারও আমি যে সম্ভাবনা দেখছি তাতে মার্চের প্রথম সপ্তহে যে কোনও দিন নির্বাচন ঘোষণা হয়ে যাবে। ওটা নির্বাচন কমিশের কাজ। কমিশন করবে। কিন্তু আমার চেষ্টা থাকবে নির্বাচন ঘোষণার আগে যতবার অসম আসতে পারি, পশ্চিমবঙ্গে যেতে পারি, কেরল যেতে পারি, তামিলনাড়ু যেতে পারি, পুদুচেরি যেতে পারি তার জন্য সবরকম চেষ্টা করব। আমি ধরছি ৭ মার্চ নির্বাচন ঘোষণা হবে। তার আগে যতটা সময় পাওয়া যাবে, আমি আপনাদের কাছে আসার চেষ্টা চালিয়ে যাব।’’

Advertisement

সোমবার তাঁর বক্তব্যে তিনি অসমে সোনোওয়াল সরকার ক্ষমতায় আসার বৈষম্য ঘুচেছে বলে দাবি করেন। একই সঙ্গে রাজ্যের অনুন্নয়নের জন্য পূর্ববর্তী সরকারদের দুষেছেন। মোদী জানান, যোগাযোগ ব্যবস্থা, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-সহ কোনও কিছুর উপরেই আগের সরকারগুলি নজর দেয়নি। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে এ বার অসমে বিজেপি-র লড়াই সহজ নয়। বিজেপি ও অগপ জোটের বিরুদ্ধে বিরোধীরাও একজোট। এই রাজ্যেও তাই ‘ডবল ইঞ্জিন সরকার’ স্লোগান শোনা যায় মোদীর মুখে। তিনি দাবি করেন, কেন্দ্র ও রাজ্য এক সঙ্গে অসমের উন্নয়নে কাজ করছে। সোমবার তিনি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের একটি ইউনিটের উদ্বোধন করেন যেটা দেশীয় প্রযুক্তিতে এলপিজি তৈরি করবে। এছাড়াও কিছু প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

Advertisement