Advertisement
০২ মে ২০২৪
Narendra Modi

‘রামের শাসনই আইন তৈরির অনুপ্রেরণা’, ‘মন কি বাত’-এ আর কী বললেন প্রধানমন্ত্রী

‘মন কি বাত’-এ মোদী রামরাজত্বের কথা স্মরণ করিয়ে দিয়েছেন শ্রোতাদের। রামের শাসনই দেশের আইনপ্রণেতাদের অনুপ্রেরণা জুগিয়েছে বলে জানান তিনি।

PM Narendra Modi speaks about Ram Temple on Mann ki Baat

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৫:৩৭
Share: Save:

হাজার হাজার মানুষকে ঐক্যবদ্ধ করেছে অযোধ্যার রামমন্দির। মাসের শেষ রবিবারে ‘মন কি বাত’ অনুষ্ঠানে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, অযোধ্যার রামমন্দিরকে কেন্দ্র করে এই মহা সমারোহ আসলে ঐক্যবদ্ধ ভারতের শক্তিকেই প্রতিফলিত করেছে।

‘মনের কথা’য় মোদী রামরাজত্বের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন শ্রোতাদের। তাঁর মতে, রামের শাসন দেশের আইনপ্রণেতাদের কাছে উদাহরণ হয়ে রয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ‘‘এই কারণেই আমি গত ২২ জানুয়ারি অযোধ্যায় ‘দেব থেকে দেশ’ এবং ‘রাম থেকে রাষ্ট্র’ নিয়ে কথা বলেছি। রামের শাসন আমাদের কাছে দৃষ্টান্ত হয়ে আছে।’’

‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘রামমন্দির নিয়ে সকলের অনুভূতি সমান। সকলের ভক্তি সমান। সকলের মুখে মুখে রয়েছেন রাম। সকলের মনেও রয়েছেন সেই রাম।’’

রামমন্দির উদ্বোধনের মুহূর্তে দেশবাসীকে ঘরে ঘরে প্রদীপ (রাম জ্যোতি) জ্বালানোর জন্য আহ্বান জানিয়েছিলেন মোদী। তাঁর ডাকে সারা দেশ সাড়া দিয়েছে বলে জানান তিনি। যা থেকে দেশের ঐক্যবদ্ধ রূপ প্রকাশ্যে এসেছে। দেশকে একসূত্রে বেঁধে ফেলেছেন রাম।

তবে শুধু রাম নন। পদ্মসম্মান নিয়েও ‘মন কি বাত’-এ কথা বলেছেন প্রধানমন্ত্রী। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এ বছরের পদ্মসম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে। ১১০ জন পেয়েছেন পদ্মশ্রী। এ ছাড়া, ১৭ জনকে পদ্মভূষণ এবং পাঁচ জনকে পদ্মবিভূষণ সম্মানেও ভূষিত করা হয়েছে। এ প্রসঙ্গে মোদী বলেন, ‘‘পদ্মসম্মান দেওয়ার ধরনটা সম্পূর্ণ বদলে গিয়েছে। আমি তাতে খুব খুশি। এখন এটি মানুষের ‘পদ্ম’ হয়ে উঠেছে।’’ সমাজের প্রান্তিক মানুষ, যাঁরা প্রচারের আড়ালে থেকে সমাজে বড় পরিবর্তন নিয়ে আসেন, তাঁদের এখন পদ্মসম্মান দেওয়া হয় বলে জানান প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE