Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

সুভাষের নামে দ্বীপ আন্দামানে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ ডিসেম্বর ২০১৮ ০২:০২

সুভাষচন্দ্র বসুর স্মৃতিতে আন্দামান ও নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলে দিচ্ছে নরেন্দ্র মোদী সরকার। রবিবার প্রধানমন্ত্রীর আন্দামান সফরের সময়ে আনুষ্ঠানিক ভাবে রস আইল্যান্ডের নাম দেওয়া হবে নেতাজি সুভাষচন্দ্র বসু আইল্যান্ড। নীল আইল্যান্ড হতে চলেছে শহিদ দ্বীপ আর হ্যাভলক আইল্যান্ডের নাম হবে স্বরাজ দ্বীপ। ১৯৪৩ সালে গঠিত আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর উপলক্ষে একটি অনুষ্ঠানে ওই ঘোষণা হতে চলেছে। নাম বদলের যাবতীয় প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পূর্ণ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

আন্দামানের নাম বদলের এই দাবি অবশ্য অনেক দিনের। গত বছরের মার্চেও বিজেপি সাংসদ এল এ গণেশন রাজ্যসভায় বলেছিলেন, ‘‘ভারতের স্বাধীনতার লড়াই যাঁদের বিরুদ্ধে, তাঁদের নামেই দেশের কোনও জায়গার নাম লজ্জার বিষয়।’’ হ্যাভলক আইল্যান্ডের নাম রাখা হয় ব্রিটিশ জেনারেল হেনরি হ্যাভলকের নামে। ফলে দীর্ঘ দিনের দাবিকে সামনে রেখেই এ বার নাম বদলাচ্ছে দ্বীপগুলির। শহিদ ও স্বরাজ দ্বীপের সঙ্গেও জুড়ে রয়েছে নেতাজির স্মৃতি। জাপানিরা চলে যাওয়ার পরে আন্দামানে পতাকা তুলেছিলেন নেতাজি। সেই স্মৃতিকে সামনে রেখে ৩০ ডিসেম্বরে পোর্ট ব্লেয়ারে ১৫০ মিটার উঁচু জাতীয় পতাকা উত্তোলন করবেন মোদী।

গোটা বিষয়টিকে অবশ্য বিজেপির নাম বদলের রাজনীতির সঙ্গেই জুড়ে দেখছেন অনেকে। উত্তরপ্রদেশে মোগলসরাইয়ের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ইলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। আবার আগরা, মুজফ্ফরনগরের নাম বদলেরও দাবি উঠেছে।

Advertisement


Tags:
Subhas Chandra Bose Narendra Modiসুভাষচন্দ্র বসুনরেন্দ্র মোদী Andaman And Nicobar Islands

আরও পড়ুন

Advertisement