Advertisement
৩০ নভেম্বর ২০২২
Narendra Modi

জেএনইউ-এ স্বামীজির মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী, প্রতিবাদ ছাত্র সংসদের

শিক্ষার বেসরকারিকরণ, শিক্ষায় অনুদান কমানোর অভিযোগ তুলে সরব হন পড়ুয়ারা। নতুন শিক্ষানীতির সমালোচনাতেও সরব হন পড়ুয়াদের একাংশ।

ভার্চুয়াল অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইিটার থেকে নেওয়া

ভার্চুয়াল অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের মূর্তি উন্মোচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: টুইিটার থেকে নেওয়া

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২০ ২২:১৯
Share: Save:

কানহাইয়া কুমার-উমর খালিদদের ‘দেশবিরোধী’ স্লোগান এবং গ্রেফতার কিংবা ছাত্রবাসে ঢুকে পড়ুয়াদের পেটানোর মতো ঘটনায় বার বার শিরোনামে এসেছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। এ বার সেই ক্যাম্পাসেই স্বামী বিবেকানন্দের পূর্ণ মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বামীজি দেশবাসীর মধ্যে যে সাহস ও উদ্দীপনা দেখতে চাইছেন, এই কর্মসূচি তা তরান্বিত করবে বলে ভার্চুয়াল এই কর্মসূচিতে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তবে পড়ুয়াদের একাংশ এই কর্মসূচির বিরোধিতাতে শামিল হন।

Advertisement

বৃহস্পতিবার নিজের টুইটার হ্যান্ডল থেকে প্রধানমন্ত্রী এই কর্মসূচির কথা জানানোর পর তার প্রতিবাদ জানায় জেএনইউ ছাত্র সংসদ। ‘মোদী গো ব্যাক স্লোগান’ও তোলেন ছাত্র সংসদের পড়ুয়ারা। আবার মূর্তি উন্মোচনের পরেও তাঁরা মোদী বিরোধিতায় সরব। শিক্ষার বেসরকারিকরণ, শিক্ষায় অনুদান কমানোর অভিযোগ তুলে সরব হন পড়ুয়ারা। নতুন শিক্ষানীতির সমালোচনাতেও সরব হন ওই পড়ুয়ারা।

মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘‘সাম্রাজ্যবাদের সময় আমাদের দমিয়ে রাখা হয়েছিল। সেই পরিস্থিতিতে গত শতাব্দীর গোড়ার দিকে মিশিগান বিশ্ববিদ্যালয়ে গিয়ে স্বামী বিবেকানন্দ বলেছিলেন, হতে পারে এই শতাব্দী আপনাদের, কিন্তু আগামী শতাব্দী হবে ভারতের। আমাদের দায়িত্ব তাঁর সেই বক্তব্যের মর্মার্থ অনুধাবন করা।’’ প্রত্যেক ভারতবাসীর মধ্যে স্বামীজি যে সাহস ও অনুপ্রেরণা দেখতে চেয়েছিলেন, এই মূর্তি সেটা পূরণ করবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: অস্বাভাবিক মৃত্যু বলি অভিনেতা আসিফ বসরার, ঘর থেকে উদ্ধার ঝুলন্ত দেহ

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। হাজির ছিলেন জেএনইউ-এর উপাচার্য জগদেশ কুমারও। মূর্তি উন্মোচনের আগে তিনি বলেন, ‘‘জেএনইউ-এর পড়ুয়া-শিক্ষকরা খুশি যে বিবেকানন্দের মূর্তির উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.