Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Narendra Modi

চন্দনকাঠের বাক্সে রুপোর গণেশ, উপনিষদ, মোদীর উপহার বাইডেনকে, সবুজ হিরে প্রেসিডেন্ট-পত্নীকে

বৃহস্পতিবার হোয়াইট হাউসে দুই রাষ্ট্রনেতার সাক্ষাতে মোদীর দেওয়া উপহারের মধ্যে ছিল কাশ্মীরের শিল্পীদের তৈরি নকশা কাটা ‘প্যাপিয়ার ম্যাচ’ কাগজের ‘কর-ই-কলমদানি’ বাক্স।

PM Narendra Modi’s gifts for US President Joe Biden and his wife, the Sandalwood box, Ten Principal Upanishads, Green Diamond

হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপহার তুলে দিচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১০:৪৮
Share: Save:

আইরিশ কবি উইলিয়ম বাটলর ইয়টসের অনুবাদ করা উপনিষদ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মাইসুরুর বিখ্যাত চন্দনকাঠের তৈরি একটি বাক্সের মধ্যে রাখা বইটি ১৯৩৭ সালে ইয়টসের অনুবাদ করা ‘টেন প্রিন্সিপলস্‌ অফ উপনিষদ’-এর প্রথম সংস্করণ।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় মোদীর দেওয়া উপহারের তালিকার মধ্যে ছিল, কলকাতার স্বর্ণকারদের তৈরি রূপার গণেশ এবং প্রদীপ। এ ছাড়া জয়পুরের শিল্পীদের তৈরি কারুকাজ করা ওই চন্দনকাঠের বাক্সে ছিল যজুর্বেদের বৈখনস গৃহসূত্রম। বাইডেনের স্ত্রী জিলকে একটি সবুজ হিরে উপহার দিয়েছেন মোদী।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জিলকে উপহার দেওয়া সাড়ে ৭ ক্যারাটের ওই হিরেটি খনি থেকে মেলেনি। পরীক্ষাগারে সৌরশক্তি ব্যবহার করে কৃত্রিম পদ্ধতিতে বানানো হয়েছে। প্রাকৃতিক হিরের সমস্ত বৈশিষ্ট্যযুক্ত এই কৃত্রিম হিরে পরিবেশ সংরক্ষণের বার্তাবাহী। হিরেটি রাখা ছিল কাশ্মীরের শিল্পীদের তৈরি প্রখ্যাত ‘কর-ই-কলমদানি’ বাক্সে। নকশা আঁকা বাক্সটি তৈরি দামি ‘প্যাপিয়ার ম্যাচ’ কাগজ দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE