Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bhima Koregaon

Bhima Koregaon Case: ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্তদের মোবাইল-ল্যাপটপে ভুয়ো প্রমাণ পাঠায় পুলিশ!

ভীমা কোরেগাঁও মামলায় সমাজকর্মী, আইনজীবী-সহ ১৬ জনকে গ্রেফতার করেছিল পুণে পুলিশ। আমেরিকার সংবাদমাধ্যমের দাবি ঘিরে তৈরি হয়েছে নানা জল্পনা।

ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত ভারাভারা রাও।

ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত ভারাভারা রাও।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৮:০১
Share: Save:

ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত রোনা উইলসন, ভারাভারা রাও ও হ্যানি বাবুর ল্যাপটপ-মোবাইলে পুণে পুলিশই ভুয়ো তথ্যপ্রমাণ পাঠিয়েছিল বলে দাবি একটি আমেরিকান সংবাদমাধ্যমের। ২০১৮ সালে পুণের কাছে ভীমা কোরেগাঁওয়ে হিংসায় মদতের অভিযোগ রয়েছে এই তিন জনের বিরুদ্ধে। রোনা ও হ্যানি বাবুর ফোনে পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে আড়িপাতার অভিযোগ উঠেছিল। ভীমা কোরেগাঁও মামলায় সমাজকর্মী, আইনজীবী-সহ ১৬ জনকে গ্রেফতার করেছিল পুণে পুলিশ।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে আমেরিকার একটি সাইবার সুরক্ষা সংস্থা দাবি করে, গ্রেফতারির আগে রোনা উইলসনের ল্যাপটপে এক জন হ্যাকার অন্তত ১০টি ভুয়ো চিঠি পাঠিয়েছিল। তার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুন করার জন্য মাওবাদীদের অনুরোধ জানিয়ে একটি চিঠিও। ছিল মাওবাদীদের অস্ত্রশস্ত্রের প্রয়োজন নিয়ে এক জঙ্গিকে লেখা চিঠিও।

আমেরিকান সংবাদমাধ্যমের দাবি, সে দেশের ওই সাইবার সুরক্ষা সংস্থাই বিষয়টি নিয়ে এক ই-মেল পরিষেবা সংস্থার বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করে। ই-মেল পরিষেবা সংস্থাটি জানিয়েছে, ২০১৮ ও ২০১৯ সালে রোনা, ভারাভারা ও হ্যানির যে ই-মেল অ্যাকাউন্টগুলি হ্যাক করা হয়েছিল সেগুলির সঙ্গে যুক্ত একটি ‘রিকভারি ই-মেল অ্যাকাউন্ট’ ও ফোন নম্বর পাওয়া গিয়েছে। তাদের দাবি, ওই ‘রিকভারি ই-মেল’ অ্যাকাউন্টে নাম রয়েছে ভীমা কোরেগাঁও তদন্তের সঙ্গে যুক্ত এক পুলিশ অফিসারের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Bhima Koregaon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE