Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
durga puja

Durga Puja: বাজেট অধিবেশনে বাংলার ঐতিহ্যবাহী দুর্গাপুজোর প্রশংসা রাষ্ট্রপতি কোবিন্দের

কিছুদিন আগেই  ইউনেস্কো-র স্বীকৃতি পায় শারদোৎসব। ১৩-১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হয় ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশন।

গত বছরেই 'হেরিটেজ' তকমা পায় দুর্গাপুজো।

গত বছরেই 'হেরিটেজ' তকমা পায় দুর্গাপুজো। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৫:২৬
Share: Save:

দেশের রাষ্ট্রপতির ভাষণে উঠে এল বাঙালির ঐতিহ্যবাহী দুর্গাপুজোর কথা। সম্প্রতি ইউনেস্কো-এর কাছে বিশেষ সম্মানে সম্মানিত হয়েছে দুর্গাপুজো। সোমবার বাজেট অধিবেশনের প্রথম দিন শুরু হয়, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়ে। সেই ভাষণেই উঠে আসে দুর্গাপুজোর ‘হেরিটেজ’ স্বীকৃতির কথা। এই বছর দেশ নতুন কী কী কৃতিত্ব অর্জন করেছে তা বলার সময়েই দুর্গাপুজোর বিশেষ সম্মানের কথা উল্লেখ করেন রামনাথ।

কিছুদিন আগেই ইউনেস্কো-র ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি পায় শারদোৎসব। ১৩-১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে আয়োজিত হয় ইন্টারগভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশন। সেই অধিবেশনেই ইউনেস্কো-র ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’-র তালিকায় স্থান পায় দুর্গাপুজো।

Advertisement

গত বছরের সেপ্টেম্বর মাসে কলকাতার শারদোৎসবের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে উদ্যোগী হয় রাজ্য সরকার। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মাধ্যমে আবেদন গিয়েছিল রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিভাগে। সেই বিচারেই 'হেরিটেজ' তকমা পায় পশ্চিমবঙ্গের সেরা উৎসব।

প্রসঙ্গত, বাজেট অধিবেশনের প্রথম দিন রামনাথ করোনা আবহে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রথমসারির কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়ে ভাষণ শুরু করেন। পাশাপাশি এই দিনের ভাষণে অলিম্পিকে ভারতের দুর্দান্ত অবদান, প্রতিরক্ষা ব্যাবস্থার উন্নতি, কাশ্মীরে স্বাস্থ্য ও শিক্ষা খাতে উন্নতি-সহ আরও বিভিন্ন বিষয়েও আলেকপাত করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.