Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ram Nath Kovind

Ram Nath Kovind: ঢাকায় অতিথি কোবিন্দ, দিতে পারেন পুজো

ঢাকায় পৌঁছে বুধবার বিমানবন্দর থেকে সোজা সাভারে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছবেন কোবিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৬:৫৬
Share: Save:

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে আড়াই দিনের সফরে বুধবার ঢাকা যাচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সূত্রের খবর, সে দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ষের অনুষ্ঠানের পাশাপাশি ঢাকার বিখ্যাত রমনা কালীমন্দিরে পুজো দেওয়ার কথাও রয়েছে তাঁর।

ঢাকায় পৌঁছে বুধবার বিমানবন্দর থেকে সোজা সাভারে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছবেন কোবিন্দ। সেখানে একাত্তরের মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তার পরে যাবেন ধানমন্ডিতে, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে। বিকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সে দেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরের দ্বিতীয় দিনে অর্থা‍ৎ ১৬ ডিসেম্বর সকালে বাংলাদেশের জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী বর্ষের অনুষ্ঠানে রাষ্ট্রীয় অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কোবিন্দ। সফরের শেষ দিন অর্থাৎ ১৭ ডিসেম্বর শুক্রবার সকালে ঢাকার ঐতিহ্যবাহী রমনা কালী মন্দিরের সদ্য সংস্কার করা অংশের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। মন্দির পরিদর্শনের পাশাপাশি সেখানে পুজোও দেবেন তিনি। ওই দিন দুপুরে তিনি দিল্লি ফিরবেন।

রাষ্ট্রপতির এই সফরের প্রাক্কালে বিদেশমন্ত্রী হর্ষবর্ধন শ্রিংলা আজ বলেন, “অতিমারি পর্বের পর এই প্রথম রাষ্ট্রপতির বিদেশ যাত্রা। এর থেকেই বোঝা যায়, বাংলাদেশের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক কতটা গুরুত্বপূর্ণ।” সিএএ অথবা দুর্গাপুজোয় বাংলাদেশে হিংসার ঘটনা নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্কে কি কিছুটা অস্বস্তি তৈরি হয়েছে? জবাবে শ্রিংলা বলেন, “আমি কিছু দিন আগেই বাংলাদেশ ঘুরে এলাম। কোনও অস্বস্তির চিহ্ন দেখিনি। দু’দেশের সম্পর্ক এখন তুঙ্গ বিন্দুতে রয়েছে। মার্চেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা গিয়েছিলেন। এর মধ্যে বিদেশমন্ত্রীও বাংলাদেশ সফর করেছেন। দু’দেশের নেতাদের মধ্যে এমন অসামান্য সংযোগ খুব কম দেশের মধ্যেই রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Nath Kovind Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE