Advertisement
২০ এপ্রিল ২০২৪
Narendra Modi

স্বাধীনতা-কমিটি মোদীর, সদস্য সনিয়া-মমতাও

প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, মনমোহন সিংহ এবং এইচ ডি দেবগৌড়ার মতো প্রাক্তন প্রধানমন্ত্রীরা, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীরা ওই কমিটির সদস্য। কমিটিতে রয়েছেন মমতাও।

মোদী, সোনিয়া, মমতা।

মোদী, সোনিয়া, মমতা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ০৫:০৬
Share: Save:

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের প্রচারের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতার ৭৫তম বছর উদ্‌যাপনের অনুষ্ঠান চালু করে দিচ্ছেন।

আগামী ১২ মার্চ ডান্ডি যাত্রার বার্ষিকীতে গুজরাতের সাবরমতী আশ্রম থেকে স্বাধীনতার ‘অম্রুত মহোৎসব’ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। স্বাধীনতার ৭৫তম বছর উদ্‌যাপনের জন্য আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২৫৯ জনের একটি উচ্চস্তরীয় কমিটি গঠন হয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, মনমোহন সিংহ এবং এইচ ডি দেবগৌড়ার মতো প্রাক্তন প্রধানমন্ত্রীরা, সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীরা ওই কমিটির সদস্য। কাজেই কমিটিতে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

সরকারি সূত্রের খবর, আগামী বছর ২০২২-এর ১৫ অগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবস। তার ঠিক ৭৫ সপ্তাহ আগে ১২ মার্চ থেকে প্রধানমন্ত্রী ‘আজাদি কা অম্রুত মহোৎসব’ চালু করবেন। ১২ মার্চ তারিখটি গাঁধীর ডান্ডি যাত্রার দিন হিসেবে চিহ্নিত। ওই দিন গাঁধীনগরের সাবরমতী আশ্রম থেকেই ৭৫তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন অনুষ্ঠানের আনুষ্ঠানিক সূচনা হবে। এই উদ্‌যাপনের রূপরেখা ঠিক করতেই আজ ২৫৯ জনের কমিটি তৈরি হয়েছে।

কমিটিতে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী-সহ সমস্ত রাজনৈতিক দলের প্রধান, প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডে, প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, শিল্পপতি রতন টাটা, আজিম প্রেমজি-রা রয়েছেন। রয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও। যোগগুরু রামদেব, আধ্যাত্মিক গুরু জাগ্গি বাসুদেব থেকে চলচ্চিত্র জগতের অমিতাভ বচ্চন, এ আর রহমান, রজনীকান্ত, অক্ষয় কুমার, হেমা মালিনী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, প্রসূন জোশীরা রয়েছেন। সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি, দীপা মালিক, পি টি ঊষার মতো ক্রীড়াবিদদেরও কমিটিতে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Narendra Modi sonia gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE