Advertisement
০৬ মে ২০২৪
Modi-Musk Meet

মোদী-মাস্ক সাক্ষাৎ হতে পারে আমেরিকায়, কেন ধনকুবেরের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী?

মঙ্গলবার সকালে দিল্লি থেকে বিমানে চেপে আমেরিকা পাড়ি দিয়েছেন মোদী। ভারতীয় সময় অনুযায়ী, বুধবার (২১ জুন) রাত দেড়টা নাগাদ তিনি ওয়াশিংটনের অ্যান্ড্রুস এয়ারফোর্স বেসে নামবেন।

Prime Minister Narendra Modi to meet Elon Musk in America

ইলন মাস্ক এবং নরেন্দ্র মোদী। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৬:২৯
Share: Save:

আমেরিকা সফরে গিয়ে সে দেশের ধনকুবের তথা টুইটারের মালিক ইলন মাস্কের সঙ্গে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের সফরে যে কোনও এক দিন টেসলা সিইও-র সঙ্গে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী। সরকারি সূত্রে জানা গিয়েছে এমনটাই। মোদী এর আগে ২০১৫ সালে ক্যালিফোর্নিয়ার ‘টেসলা মোটরস’ কারখানা পরিদর্শনের সময় মাস্কের সঙ্গে দেখা করেছিলেন। তবে তখনও টুইটার অধিগ্রহণ করেননি মাস্ক।

সম্প্রতি ভারতে মাটিতে টেসলার কারখানা তৈরির ইচ্ছা প্রকাশ করেছেন ইলন। একটি সাক্ষাৎকারে মাস্ককে জিজ্ঞাসা করা হয়, তিনি ভারতীয় বাজারে টেসলার আধিপত্য বিস্তার করতে আগ্রহী কি না! তাঁর উত্তর ছিল, ‘অবশ্যই’। সম্ভবত এই বছরের শেষে ভারতে টেসলার কারখানা তৈরির জায়গা চূড়ান্ত করা হবে বলেও তিনি জানান। আর সেই কারণেই মোদী-মাস্ক বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ। আবার অনেকে মনে করছেন, মোদী এবং মাস্কের সাক্ষাৎ হলেও, তা হবে নিছকই সৌজন্যমূলক।

সরকারি সূত্রে জানা গিয়েছে, মাস্ক ছাড়াও লেখক ও জ্যোতির্পদার্থবিদ নীল ডিগ্র্যাস টাইসন, অর্থনীতিবিদ পল রোমার, পরিসংখ্যানবিদ নিকোলাস নাসিম তালেব এবং বিনিয়োগকারী রে ডালিওর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও তালিকায় রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত গায়ক ফালু শাহ, লেখক ও গবেষক জেফ স্মিথ, কূটনীতিবিদ ড্যানিয়েল রাসেল এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞ এলব্রিজ কোলবি। নোবেল বিজয়ী চিকিৎসক পিটার অ্যাগ্রে, স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞ স্টিফেন ক্লাসকো এবং ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী ও শিল্পী চন্দ্রিকা টন্ডনের সঙ্গেও দেখা করার কথা রয়েছে মোদীর।

মঙ্গলবার সকালে দিল্লি থেকে বিমানে চেপে আমেরিকা পাড়ি দিয়েছেন মোদী। ভারতীয় সময় অনুযায়ী, বুধবার (২১ জুন) রাত দেড়টা নাগাদ তিনি ওয়াশিংটনের অ্যান্ড্রুস এয়ার ফোর্স বেসে নামবেন।

তিন দিনের সফরে আমেরিকায় মোদীর ঠাসা কর্মসূচি। সেখানে তিনি ভারতীয় বংশোদ্ভূত শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিদের সঙ্গে দেখা করবেন। বুধবার নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবসের কর্মসূচিতেও অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার অর্থাৎ ২২ জুন মোদীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক। যে বৈঠকের দিকে তাকিয়ে আছে আন্তর্জাতিক মহল। বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পরে মোদীর সঙ্গে এই প্রথম বার দ্বিপাক্ষিক ক্ষেত্রে পূর্ণাঙ্গ আলোচনা হতে চলেছে।

বৃহস্পতিবারের বৈঠকের পর আমেরিকান কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী। তার পর বাইডেন এবং তাঁর স্ত্রী জিল বাইডেনের সঙ্গে তাঁর নৈশভোজের আয়োজন করা হয়েছে। পরের দিন মোদীর সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আমেরিকা থেকে মিশরে যাবেন মোদী। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতহে আল-সিসি এ বছর নয়াদিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন। তাঁর আমন্ত্রণে এই প্রথম মোদী মিশরে যাচ্ছেন। ২৪ এবং ২৫ জুন তিনি মিশরে থাকবেন। সেখানেও একাধিক কর্মসূচি রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Elon Musk Tesla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE