Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Lakhimpur Kheri

লখিমপুর: মৃত চাষিদের স্মরণসভায় প্রিয়ঙ্কাও

প্রিয়ঙ্কা, এসপি-র জেলা সভাপতি রামপাল সিংহ যাদব, আর এ উসমানি প্রমুখ নেতা স্মরণসভায় যোগ দিলেও, তাঁরা অবশ্য মঞ্চে ছিলেন না।

মৃত কৃষকদের স্মরণসভায় প্রিয়ঙ্কা গাঁধী বঢরা।

মৃত কৃষকদের স্মরণসভায় প্রিয়ঙ্কা গাঁধী বঢরা। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
লখিমপুর খেরি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ০৮:২০
Share: Save:

গাড়ির চাকায় পিষে মৃত কৃষকদের স্মরণসভায় যোগ দিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গাঁধী বঢরা। মঙ্গলবার লখিমপুর খেরির তিকোনিয়া গ্রামে আয়োজিত ওই সভায় বিভিন্ন কৃষক সংগঠনের নেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন এসপি, আরএলডি-র মতো বিরোধী দলের নেতারাও। ভিড় ছিল চোখে পড়ার মতো।

প্রিয়ঙ্কা, এসপি-র জেলা সভাপতি রামপাল সিংহ যাদব, আর এ উসমানি প্রমুখ নেতা স্মরণসভায় যোগ দিলেও, তাঁরা অবশ্য মঞ্চে ছিলেন না। কারণ, গোড়া থেকেই তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকে ‘অরাজনৈতিক’ রাখার কথা বলে এসেছেন সংযুক্ত কিসান মোর্চার নেতারা। তাই মঞ্চে ছিলেন শুধু চার মৃত কৃষক (দলজিৎ সিংহ, গুরবেন্দ্র সিংহ, লবপ্রীত সিংহ, নছতর সিংহ) এবং ঘটনাস্থলে প্রাণ হারানো সাংবাদিক রামন কশ্য়পের পরিজনেরা। তাঁদের হাতে ছিল প্রাণ খোয়ানো প্রিয়জনের ছবি। স্মরণসভায় উপস্থিত ছিলেন রাকেশ টিকায়েত, দর্শন সিংহ পাল, ধর্মেন্দ্র মালিকের মতো কৃষক নেতারাও।

এই ঘটনার জেরে ইতিমধ্যেই আটক হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র। অভিযোগ, তাঁর গাড়িতে চাপা পরেই প্রাণ খুইয়েছেন চার কৃষক। এর পরে বিক্ষুব্ধ কৃষকদের দিকে গুলি ছোড়ারও অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। পুরো বিষয়টি নিয়ে আগামী বছরের বিধানসভা ভোটের আগে অস্বস্তিতে যোগী আদিত্যনাথের সরকার। একে পুঁজি করে বিজেপিকে ভোট-বাক্সে ধাক্কা দিতে চাইছে এসপি, কংগ্রেসের মতো বিরোধী দলগুলিও।

ঘটনার পরে মৃত চাষিদের পরিবারের কাছে গিয়ে পরিজনদের সমবেদনা জানিয়েছিলেন প্রিয়ঙ্কা এবং কংগ্রেস নেতা রাহুল গাঁধী। পরের দিন পৌঁছে গিয়েছিলেন এসপি-র নেতা অখিলেশ সিংহ যাদবও। এর পরে এ বার মৃতদের স্মরণসভাতেও প্রিয়ঙ্কার যোগ দেওয়াকে রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। তাঁদের ধারণা, এই ঘটনায় তৈরি হওয়া ক্ষোভের সূত্রে উত্তরপ্রদেশে পায়ের নীচে হারানো মাটি কিছুটা হলেও ফিরে পাওয়ার চেষ্টা করছে কংগ্রেস।

সম্ভবত এই রাজনৈতিক স্পর্শকাতরতা মাথায় রেখেই এ দিন সভা ছিল কড়া নিরাপত্তার চাদরে মোড়া। নজর রাখছিলেন লখনউয়ের পুলিশ কমিশনার, এডিজি, আইজি-সহ সিনিয়র অফিসারেরা।

ধৃত আরও এক: লখিমপুর-কাণ্ডে মঙ্গলবার আরও এক জনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম শেখর ভারতী। তাঁকে আজ আদালতে পেশ করলে বিচারক তাঁর ১৪ দিন বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেন। লখিমপুর খেরির ঘটনায় এ পর্যন্ত মোট চার জনতে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রও। শনিবার তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতার করা হয়েছে লবকুশ এবং আশিস পাণ্ডে নামে দুই ব্যক্তিকে। উত্তরপ্রদেশ পুলিশের সিনিয়র অফিসার এসপি যাদব জানিয়েছেন, অঙ্কিত দাস এবং লতিফ নামে দুই ব্যক্তি আত্মসমর্পণ করার জন্য মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakhimpur Kheri Priyanka Gandhi Vadra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE