Advertisement
১১ মে ২০২৪
Jama Masjid

Prophet row: নূপুরের গ্রেফতারির দাবিতে একাধিক রাজ্যে বিক্ষোভ-অশান্তি, শূন্যে গুলি পুলিশের

শুধু দেশের রাজধানীই নয়, বিক্ষোভ হল একাধিক রাজ্যে। কোথাও শূন্যে গুলি চালাতে হল পুলিশকে।

দেশের রাজধানীই নয়, বিক্ষোভ হল একাধিক রাজ্যে। কোথাও শূন্যে গুলি চালাতে হল পুলিশকে।

দেশের রাজধানীই নয়, বিক্ষোভ হল একাধিক রাজ্যে। কোথাও শূন্যে গুলি চালাতে হল পুলিশকে। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৭:৫৫
Share: Save:

শুক্রবারের প্রার্থনা শেষ হওয়ার পরেই দিল্লির জামা মসজিদের বাইরে শুরু হল বিক্ষোভ। প্রতিবাদীদের দাবি, পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করা বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মাকে গ্রেফতার করতে হবে। শুধু দেশের রাজধানীই নয়, বিক্ষোভ হল একাধিক রাজ্যে। কোথাও শূন্যে গুলি চালাতে হল পুলিশকে।

জামা মসজিদে এ দিন প্রার্থনা করতে এসেছিলেন প্রায় দেড় হাজার মানুষ। ডিসিপি সেন্ট্রাল ডিস্ট্রিক্ট শ্বেতা চৌহান জানান, মসজিদ থেকে বেরিয়ে শ’তিনেক মানুষ বিক্ষোভ দেখাতে শুরু করেন। জামা মসজিদের শাহি ইমাম আহমেদ বুখারি অবশ্য এই ঘটনার জন্য ‘বহিরাগত’-দের দায়ী করেছেন। তিনি বলেন, ‘‘জামা মসজিদ কর্তৃপক্ষ কোনও বিক্ষোভের ডাক দেননি। মনে হয় এঁরা এমআইএম বা (আসাদুদ্দিন) ওয়েইসির লোক। কেউ বিক্ষোভ দেখাতে চাইলে দেখাবেন। আমরা তাঁদের সমর্থন করব না।’’ ধর্মীয় বিদ্বেষমূলক প্রচার চালানোর অভিযোগে গত কালই ওয়েইসির বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল। আজ দিল্লির পার্লামেন্ট স্ট্রিট থানার বাইরে তার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন ওয়েইসির সমর্থকেরা। তিরিশ জনকে গ্রেফতার করা হয়। ওয়েইসির শহর হায়দরাবাদের মক্কা মসজিদের বাইরেও বিক্ষোভ হয়। এ দিন যোগী-রাজ্যের প্রয়াগরাজের অটালা এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বাধে। নূপুরের গ্রেফতারির দাবিতে জমায়েত হয় উত্তরপ্রদেশের মোরাদাবাদ এবং সহারনপুর জেলায়। ঝাড়খণ্ডের রাঁচীতে পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়েন বিক্ষোভকারীরা। কয়েক জন পুলিশকর্মী আহত হন। লাঠির পাশাপাশি শূন্যে গুলিও চালাতে হয় পুলিশকে।

জম্মুর ভাদেরওয়াতে গত কাল সন্ধ্যায় সমাজমাধ্যমের একটি পোস্ট ঘিরে উত্তেজনার আঁচ পেয়েই কার্ফু জারি করা হয়েছিল। এর পরেও ওই শহরে বিক্ষিপ্ত বিক্ষোভ ও পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় প্রতিবাদী জমায়েত বা মিছিল হয়েছে। প্রতিবাদ হয়েছে গুজরাতের আমদাবাদ এবং বডোদরার কিছু এলাকায়। এ দিন নূপুরের সমর্থনে মুখ খুলেছেন বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর। তিনি বলেছেন, ‘‘সত্যিটা বলা যদি বিদ্রোহ হয়, আমিও বিদ্রোহী।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jama Masjid Protest Prophet row
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE