Advertisement
২১ জুলাই ২০২৪
Vayu Shakti 2024

রাফাল যুদ্ধবিমান, ‘প্রচণ্ড’ কমব্যাট চপার, পোখরানের পাক সীমান্তে যুদ্ধের মহড়া বায়ুসেনার

এ বারেই প্রথম ফ্রান্স থেকে আনা যুদ্ধবিমান রাফাল এবং দেশীয় প্রযুক্তিকে তৈরি ‘হালকা যুদ্ধ হেলিকপ্টার’ (লাইট কমব্যাট চপার) ‘প্রচণ্ড’ অংশ নিচ্ছে ‘বায়ুশক্তি’ মহড়ায়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৫৮
Share: Save:

রাজস্থানের পোখরানে শক্তি প্রদর্শন করতে চলেছে ভারতীয় বায়ুসেনা। পাকিস্তান সীমান্ত লাগোয়া মরুভুমিতে আকাশ যুদ্ধের মহড়ার নাম দেওয়া হয়েছে ‘অপারেশন বায়ুশক্তি ২০২৪’। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে এই মহড়া শুরু বলে শুক্রবার জানিয়েছেন বায়ুসেনার ‘এয়ার ভাইস মার্শাল’ এপি সিংহ।

পোখরানের মরুভূমিতে এর আগেও বেশ কয়েক বার ভারতীয় বায়ুসেনার ‘বায়ুশক্তি’ মহড়া হয়েছে। তবে এ বারেই প্রথম ফ্রান্স থেকে আনা যুদ্ধবিমান রাফাল এবং দেশীয় প্রযুক্তিকে তৈরি ‘হালকা যুদ্ধ হেলিকপ্টার’ (লাইট কমব্যাট চপার) ‘প্রচণ্ড’ অংশ নিচ্ছে এই মহড়ায়। এ ছাড়া রুশ ‘সুখোই-৩০ এমকেআই’ এবং ‘মিগ-২৯’, ফরাসি মিরাজ-২০০০ এবং ভারতীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস অংশ নিয়েছে ‘অপারেশন বায়ুশক্তি’-তে।

সেই সঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড’ (হ্যাল)-এর তৈরি বহুমুখী ব্যবহারযোগ্য হেলিকপ্টার ‘ধ্রুব’ এবং কয়েক ধরনের সামরিক পরিবহণ হেলিকপ্টারও এই মহড়ায় অংশ নেবে। পাকিস্তানের ‘নাকের ডগায়’ বায়ুসেনার এই শৌর্য প্রদর্শনে মোট ৭৭টি যুদ্ধবিমান, পাঁচটি সামরিক পরিবহণ বিমান এবং ৪১টি হেলিকপ্টার অংশ নেবে বলে বায়ুসেনার তরফে জানানো হয়েছে। সেই সঙ্গে থাকবে ভারতীয় স্থলসেনার আকাশ শাখা, ‘আর্মি অ্যাভিয়েশন কোর’-এর রুদ্র এবং চিনুক হেলিকপ্টার। লেজ়ার গাইডেড বোমা, ‘আকাশ থেকে ভূমি’, ‘আকাশ থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্র-সহ নানা অস্ত্র এবং সরঞ্জামও ব্যবহৃত হবে এই মহড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE