Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

‘বিজেপির রাজনীতি নাকচ করেছে ভারত’

ওয়াশিংটন ও সানফ্রান্সিসকো সফর সেরে শনিবারই রাহুল গান্ধী নিউ ইয়র্কে পৌঁছেছেন। টাইমস স্কোয়ারে তাঁর ভারত জোড়ো যাত্রার দৃশ্য ফুটে উঠেছে।

An image of Rahul Gandhi

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১০:০৩
Share: Save:

চলতি মাসের শেষেই আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে রাহুল গান্ধী আমেরিকায় দাঁড়িয়ে দাবি করলেন, বিজেপির বিদ্বেষের রাজনীতিকে ভারত নাকচ করে দিয়েছে। যে ভাবে কর্নাটকে কংগ্রেস বিজেপিকে ধূলিসাৎ করেছে, ঠিক একই ভাবে তেলঙ্গানা ও তার পরেরাজস্থান-ছত্তীসগঢ়-মধ্যপ্রদেশেও কংগ্রেস বিজেপিকে ধূলিসাৎ করতে চলেছে।

ওয়াশিংটন ও সানফ্রান্সিসকো সফর সেরে শনিবারই রাহুল গান্ধী নিউ ইয়র্কে পৌঁছেছেন। টাইমস স্কোয়ারে তাঁর ভারত জোড়ো যাত্রার দৃশ্য ফুটে উঠেছে। শনিবার তিনি নিউ ইয়র্কের প্রবাসী ভারতীয় বিশিষ্ট জনেদের সঙ্গে এক আলাপচারিতায় বলেন, ‘‘শুধু কংগ্রেস নয়। ভারতের মানুষ বিজেপির বিদ্বেষপূর্ণ মতাদর্শকে হারাতে চলেছেন।’’ কর্নাটকে কংগ্রেসের জয়ে উজ্জীবিত রাহুল বলেন, “আমরা কর্নাটকে দেখিয়ে দিয়েছি যে বিজেপিকে ধূলিসাৎ করতে পারি। আমরা শুধু ওদের হারাইনি। ওদের মাটিতে মিশিয়ে দিয়েছি।” তাঁর বক্তব্য, বিজেপি সব রকম চেষ্টা করেছিল। মেরুকরণের চেষ্টা হয়েছিল। দুই সম্প্রদায়ের মধ্যে বিদ্বেষ তৈরি করা হয়েছিল। প্রধানমন্ত্রী নিজে সেই চেষ্টা করেছিলেন। তাতে কোনও কাজ হয়নি। পুরো সংবাদমাধ্যম বিজেপির সঙ্গে ছিল। কংগ্রেসের তুলনায় দশগুণ অর্থ ছিল। বিজেপির হাতে সরকার ছিল, কেন্দ্রীয় সংস্থা ছিল। সব থাকা সত্ত্বেও বিজেপিকে হার মানতে হয়েছে।

রবিবার নিউ ইয়র্কে জাভিতস সেন্টারে জনসভায় অংশ নেওয়ার কথা রাহুলের। তেলঙ্গানার কংগ্রেস নেতারা তার মূল উদ্যোক্তা। তার আগে রাহুল বলেছেন, তেলঙ্গানার নির্বাচনের পরে সেখানে বিজেপিকে খুঁজে পাওয়া যাবে না। ভারতের মানুষ বুঝে গিয়েছেন, বিজেপি যে বিদ্বেষ ছড়াচ্ছে তা নিয়ে এগোনো যাবে না। আগামী বিধানসভা নির্বাচনে কর্নাটকের পুনরাবৃত্তি দেখা যাবে। তার পরে ২০২৪-এর নির্বাচনেও একই ঘটনা ঘটবে। রাহুল দাবি করেছেন, বিরোধীরা এককাট্টা। সবাই একসঙ্গে কাজ করছে। রাহুল বলেন, তিনি নিজে প্রবল বৈপরীত্যের মধ্যে বড় হয়েছেন। এক দিকে পরিবারের থেকে প্রচণ্ড ভালবাসা পেয়েছেন। অন্য দিকে চরম হিংসা তাঁর ঠাকুমা, বাবাকে কেড়ে নিয়েছে। এতেই তাঁর জীবনের দৃষ্টিভঙ্গি তৈরি করেছে। বিজেপির অভিযোগ, রাহুল বিদেশের মাটিতে গিয়ে ঘরোয়া রাজনীতি করছেন। কংগ্রেসের পাল্টা দাবি, রাহুল আসলে গণতান্ত্রিক, সবাইকে নিয়ে সমৃদ্ধ সমাজ সম্পর্কে ভাবনার প্রয়োজনের কথা বলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress BJP usa India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE