Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Odisha Triple Train Accident

কামরার স্তূপ সরিয়ে, লাইন সারিয়ে বুধবার সকালের মধ্যে পুরো স্বাভাবিক হবে ট্রেন, আশাবাদী রেলমন্ত্রী

শুক্রবারের ট্রেন দুর্ঘটনার কারণে রবিবারও বাতিল হয়েছে বেশ কিছু ট্রেন। ঘুরপথে চলছে আরও কয়েকটি ট্রেন। কবে থেকে ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হবে, রবিবার জানালেন রেলমন্ত্রী।

image of ashwini vaishnaw

রবিবার বালেশ্বরের হাসপাতালে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বালেশ্বর শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১২:৩০
Share: Save:

বালেশ্বরের বাহানগায় ট্রেন দুর্ঘটনার জেরে হাওড়া থেকে দক্ষিণ ভারতগামী বহু ট্রেন বাতিল। বেশ কিছু ট্রেনের গতিপথ ঘোরানো হয়েছে। কবে থেকে পুরোপুরি স্বাভাবিক হতে পারে ট্রেন চলাচল, রবিবার দুর্ঘটনাস্থল থেকেই তা জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি আরও জানিয়েছেন, তদন্ত শেষ হয়েছে। শীঘ্রই দেওয়া হবে রিপোর্ট। রেলের লক্ষ্য বুধবার সকালের মধ্যে লাইন মেরামতির কাজ শেষ করে ট্রেন চলাচল স্বাভাবিক করা। এর মধ্যেই রেলমন্ত্রী টুইট করে জানিয়েছেন, দুপুর ১২টা ০৫ মিনিট থেকে ডাউন মেইন লাইন ট্রেন চলাচলের জন্য উপযুক্ত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ বাহানগা স্টেশনের কাছে একটি মালগাড়িকে ধাক্কা দেয় করমণ্ডল এক্সপ্রেস। সেই ট্রেনের ২৩টি কামরার মধ্যে ১৫টি লাইনচ্যুত হয়ে পাশের লাইনে পড়ে। তখন তাতে ধাক্কা মারে হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস। রেলের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। কী ভাবে এই দুর্ঘটনা হয়েছে, তা নিয়ে এখনও রয়েছে অনেক প্রশ্ন। রেলের প্রাথমিক তদন্তরিপোর্টে বলা হয়েছে, সিগন্যালের গোলযোগের কারণেই দুর্ঘটনা। রেলমন্ত্রী বৈষ্ণব এএনআইকে জানিয়েছেন তদন্ত শেষ হয়েছে। তাঁর বক্তব্য, ‘‘দুর্ঘটনার মূল কারণ শনাক্ত করা গিয়েছে।’’ শিগগিরই রিপোর্ট প্রকাশ করা হবে।

এই দুর্ঘটনায় বাহানগা স্টেশনে উপড়ে গিয়েছে রেল লাইন। লাইনের উপর জট পাকিয়ে রয়েছে তিনটি ট্রেন। তার জেরে ট্রেন চলাচলে বিঘ্ন। রেলমন্ত্রী বলেন, ‘‘আমরা আজ রেল লাইন মেরামতির চেষ্টা করছি। দেহ সরানো হয়েছে। আমাদের লক্ষ্য বুধবারের মধ্যে মেরামতির কাজ শেষ করা, যাতে এই লাইনে ট্রেন চলাচল পুরোপুরি স্বাভাবিক হতে পারে।’’ রেলের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, লাইনে দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের যে কামরা, চাকা পড়েছিল, তা সরানো হয়েছে। ডাউন মেইন লাইন ট্রেন চলাচলের জন্য উপযুক্ত হয়েছে।

ভারতীয় রেল এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে উদ্ধারকাজে হাত দিয়েছে ভারতীয় বায়ুসেনা। মৃতদেহ সরানো এবং আহতদের উদ্ধারের জন্য এমআই-১৭ হেলিকপ্টার মোতায়েন করেছে বায়ুসেনা। রেল মন্ত্রকের তরফে টুইটারে জানানো হয়েছে, ‘‘যুদ্ধ পরিস্থিতিতে ওড়িশার বালেশ্বরে মেরামতির কাজ চলছে। ১০০০ জনের বেশি ব্যক্তি অবিশ্রান্ত ভাবে কাজ করে চলেছে।’’

এই ট্রেন দুর্ঘটনার কারণে শনিবারের পর রবিবারও বেশ কিছু ট্রেন বাতিল রয়েছে। তার মধ্যে রয়েছে ১২৭০৩ হাওড়া-সেকেন্দরাবাদ এক্সপ্রেস, ১২২৪৫ হাওড়া- বেঙ্গালুরু হামসফর এক্সপ্রেস, ১৮০৪৫ শালিমার-হায়দরাবাদ এক্সপ্রেস, ২২৮৫৫ সাঁতরাগাছি-তিরুপতি এক্সপ্রেস, ১২৮৪১ শালিমার-চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস, ১৮০৩৭ খড়্গপুর-জাজপুর কেওনঝাড় রোড এক্সপ্রেস-সহ ১৭টি ট্রেন। ১২৬৬৩ হাওড়া-তিরুচিরাপল্লি এক্সপ্রেস, ১২৫০৪ আগরতলা-বেঙ্গালুরু হামসফর এক্সপ্রেস, ১৮৪৭৭ পুরী-যোগনগরী স্পেশাল এক্সপ্রেস, এই তিনটি ট্রেনের গতিপথ পরিবর্তন করা হয়েছে। ১২৮১৯ ভুবনেশ্বর-আনন্দ বিহার সাপ্তাহিক সুপারফাস্ট এক্সপ্রেস দুর্ঘটনার কারণে ৪ ঘণ্টা দেরিতে চলবে।

(এই প্রতিবেদনটি প্রথম প্রকাশের সময় লেখা হয়েছিল, দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজে বায়ুসেনার মিগ বিমান মোতায়েন করা হয়েছে। সেটি ভুল। বায়ুসেনা এমআই-১৭ হেলিকপ্টার উদ্ধারকাজের জন্য মোতায়েন করেছিল। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Odisha Triple Train Accident Death Ashwini Vaishnaw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE