Advertisement
২৪ জুন ২০২৪
Railway Board

রেলবোর্ডের নতুন সিইও জয়া, ১০৫ বছরের ইতিহাসে প্রথম কোনও মহিলা এই পদে

ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী জয়া ১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিস (আইআরটিএস)-এ যোগ দেন। নর্দান রেল, সাউথ ইস্টার্ন রেল, ইস্টার্ন রেলে কাজ করেছেন জয়া।

image jaya verma

জয়া বর্মা সিংহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২২:০১
Share: Save:

রেলবোর্ডের চেয়ারম্যান পদে জয়া বর্মা সিংহকে নিয়োগ করল কেন্দ্র। রেল মন্ত্রকের ১০৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা বসলেন এই পদে। এর আগে নর্দান রেল, সাউথ ইস্টার্ন রেল, ইস্টার্ন রেলে কাজ করেছেন জয়া।

ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী জয়া ১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে ট্রাফিক সার্ভিস (আইআরটিএস)-এ যোগ দেন। সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে, রেল বোর্ডের চেয়ারম্যান এবং সিইও পদে জয়া বর্মা সিংহের নিয়োগে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি (এসিসি)। জয়ার আগে এই পদে ছিলেন অনিল কুমার লাহোতি। ১ সেপ্টেম্বর থেকে নতুন পদে বসবেন জয়া। ২০২৪ সালের ৩১ অগস্ট পর্যন্ত এই পদে তাঁর মেয়াদ রয়েছে। প্রসঙ্গত, ১ অক্টোবর অবসর নেওয়ার কথা জয়ার। তবে সে দিনই ফের নিজের পদে পুনর্বহাল হবেন তিনি।

ওড়িশার বালেশ্বরে দু’টি ট্রেন এবং মালগাড়ির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় পরিচিত মুখ হয়ে উঠেছিলেন জয়া। বাংলাদেশের ঢাকায় ভারতীয় হাই কমিশনে রেলওয়ে উপদেষ্টার পদে ছিলেন চার বছর। কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস পরিষেবার নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে জয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

railway board Rail CEO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE