Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Indian Railway

ট্রেনে রাতে মোবাইল, ল্যাপটপ চার্জ নয়, কেন যাত্রীদের এ কথা বলছে রেল

এক আধিকারিক জানিয়েছেন, অনেক সময় রাতে মোবাইল বা ল্যাপটপ চার্জে বসিয়ে যাত্রীরা ঘুমিয়ে পড়েন। ফলে ১০০ শতাংশ হয়ে যাওয়ার পরেও চার্জ হতে থাকে।

রাতে যাত্রার সময় ট্রেনে মোবাইল ও ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না।

রাতে যাত্রার সময় ট্রেনে মোবাইল ও ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না। প্রতীকী চিত্র

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ১২:২৩
Share: Save:

কয়েক বছর আগেও ট্রেনে যাত্রার সময় মোবাইল ও ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে সমস্যায় পড়তে হত যাত্রীদের। বিশেষ করে দূর পাল্লার যাত্রায় তো সমস্যা আরও বাড়ত। এই সমস্যা মেটাতে এখন স্বল্প দূরত্বের হোক বা দূর পাল্লার যাত্রা, প্রায় সব ট্রেনেই রয়েছে মোবাইল ও ল্যাপটপ চার্জ দেওয়ার সুবিধা। কিন্তু এ বার থেকে আর রাতে যাত্রার সময় ট্রেনে মোবাইল ও ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না বলেই জানিয়েছে রেল।

কিন্তু হঠাত্ কেন এই সিদ্ধান্ত নিয়েছে রেল?

জানা গিয়েছে, ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে ট্রেনে আগুন লাগার সমস্যা দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই যে সব যাত্রী রাত ১১টা থেকে ভোর ৫টার মধ্যে ট্রেনে যাতায়াত করবেন তাঁরা মোবাইল ও ল্যাপটপ চার্জ দিতে পারবেন না। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, ১৬ মার্চ থেকে এই প্রক্রিয়া শুরু করে দিয়েছে পশ্চিম রেল। এই প্রসঙ্গে পশ্চিম রেলের সিপিআরও সুমিত ঠাকুর বলেছেন, ‘‘এই নির্দেশ রেলের প্রতিটি জোনকে দেওয়া হয়েছে। আমরা ১৬ মার্চ থেকে কাজ শুরু করে দিয়েছি। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত ৬ ঘণ্টা মোবাইল ও ল্যাপটপ চার্জ দেওয়ার বোর্ডগুলিতে বিদ্যুত্ সংযোগ থাকবে না।’’

দক্ষিণ রেলের সিপিআরও বি গুগানেশন সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘সাম্প্রতিক সময়ে ট্রেনে বেশ কয়েকটি আগুন লাগার ঘটনার পরে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। এটা একটা সতর্কতামূলক পদক্ষেপ। আগেও রেল মন্ত্রকের তরফে এই ধরনের নির্দেশ দেওয়া হয়েছিল। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত চার্জ দেওয়ার এই সুইচ বোর্ডগুলিতে বিদ্যুত্ সংযোগ থাকবে না।’’

রেলের এক আধিকারিক জানিয়েছেন, অনেক ক্ষেত্রে দেখা যায় রাতে মোবাইল বা ল্যাপটপ চার্জে বসিয়ে যাত্রীরা ঘুমিয়ে পড়েন। ফলে চার্জ ১০০ শতাংশ হয়ে যাওয়ার পরেও চার্জ হতে থাকে। তার ফলে অনেক সময় বেশি চার্জ হয়ে শর্ট সার্কিট হয়ে যায়। আর তার ফলেই আগুন লাগার সম্ভাবনা বেড়ে যায়। তাই বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিতে হয়েছে রেলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railway Charging Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE