Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ashok Gehlot

নতুন ভেবে গড়গড় করে পুরনো বাজেট পড়লেন স্বয়ং মুখ্যমন্ত্রী! আজব কাণ্ড কংগ্রেস শাসিত রাজ্যে

রাজস্থানে বাজেট অধিবেশন দু’বার স্থগিত করে দিতে হয়। মুখ্যমন্ত্রী যখন তৃতীয় বার বলতে উঠলেন, তখন সর্বসমক্ষে ক্ষমা চেয়ে তিনি বলেন, ‘‘যা হল তার জন্য ক্ষমাপ্রার্থনা করছি।’’

Image of Rajasthan CM Ashok Gehlot going to present Budget

রাজস্থানের মুখ্যমন্ত্রী বাজেট অধিবেশনে যোগ দিতে চললেন। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৬
Share: Save:

রাজস্থানের বাজেট অধিবেশনে আজবকাণ্ড। নতুন বছরের বাজেট পড়ছেন মনে করে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত গড়গড় করে পড়ে দিলেন গত বছরের বাজেট ভাষণ! ভুল হয়েছে বুঝতে পেরেই মাঝপথে থমকে যান গহলৌত। বাজেট ভাষণ থামায় হল্লা শুরু করে বিরোধী শিবির। দু’পক্ষের হই হট্টগোলে বেশ কিছু ক্ষণ বন্ধ থাকে রাজস্থান বিধানসভার বাজেট অধিবেশন।

দৃশ্য এক

বাজেট অধিবেশনে বক্তৃতা শুরু করলেন মুখ্যমন্ত্রী গহলৌত। নিজস্ব ভঙ্গিমায় পাতার পর পাতা পড়ে চলেছেন তিনি। মন দিয়ে সবাই শুনছেন তা।

দৃশ্য দুই

জনস্বাস্থ্য ও কারিগরীমন্ত্রী মহেশ জোশী কার্যত ছুটে এসে মুখ্যমন্ত্রীর কানে কানে কিছু বলেন। পড়া বন্ধ করেন গহলৌত। কী হল! মুখ্যমন্ত্রীর মুখে বিড়ম্বনার ছাপ। অধিবেশন কক্ষে তখন পিনপতন নিস্তব্ধতা।

বেশ কিছু ক্ষণ স্তব্ধতার পর আবার পড়া শুরু করেন গহলৌত। তত ক্ষণে অধিবেশন কক্ষে চাউর হয়ে গিয়েছে, গত বারের বাজেট ভাষণ এ বারের ভেবে পড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী! শুরু হয় হইচই। ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী বিজেপির বিধায়কেরা। সব মিলিয়ে রাজস্থান বিধানসভায় ধুন্ধুমার কাণ্ড।

ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে এই প্রথম কোনও বিধানসভায় পুরনো বাজেট ভাষণ পড়া হল। এর পরেই জোরদার ঝামেলা শুরু হয়ে যায় বিধানসভায়। পরিস্থিতি এমন হয় যে, দু’বার স্থগিত করে দিতে হয় বাজেট অধিবেশন। মুখ্যমন্ত্রী গহলৌত যখন তৃতীয় বার বলতে উঠলেন, তখন তিনি সর্বসমক্ষে ক্ষমা চান। তিনি বলেন, ‘‘যা হল, তার জন্য ক্ষমাপ্রার্থনা করছি।’’

বিরোধী বিজেপির দাবি, রাজ্য সরকারের কাছ থেকে এ বারের বাজেট ফাঁস হয়ে গিয়েছে। যদিও এই অভিযোগ মানতে চায়নি শাসক কংগ্রেস। সূত্রের খবর, গত বছরের বাজেট ভাষণ কী করে এ বারের ফাইলে চলে এল তা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিব ঊষা শর্মাকে ডেকে পাঠিয়ে নিজের অসন্তোষের কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে কি না তা অবশ্য জানা যায়নি। কিন্তু কেন এমন হল?

গোলমাল, হইচইয়ের কারণে স্থগিত হওয়ার পর দ্বিতীয় বার অধিবেশন শুরু হলে গহলৌত বলেন, ‘‘বাজেট ভাষণের এই প্রতিলিপিতে কোনও পার্থক্য খুঁজে পেলে বলবেন। ভুল করে একটি অতিরিক্ত পাতা এখানে ঢুকে গিয়েছিল। আমি একটি পাতা ভুল করে পড়ে ফেলেছি। লিক হওয়ার কোনও প্রশ্নই নেই।’’ বিজেপি দাবি করে মুখ্যমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে। কংগ্রেস তার বিরোধিতা করে। এই গোলমালে আবার অধিবেশন স্থগিত করে দেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashok Gehlot Budget 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE