Advertisement
০৫ মে ২০২৪
Ujjwala Scheme

রাজস্থানেও নামবদল, বিজেপির আপত্তি উড়িয়ে উজ্জ্বলা প্রকল্পের নাম ইন্দিরার নামে করলেন গহলৌত

বিজেপির দাবি, সস্তার রাজনীতি করতেই রাজস্থান সরকার মোদীর প্রকল্পের নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে। পাল্টা কংগ্রেসের অভিযোগ, কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা প্রকল্পে ভর্তুকি দেওয়া বন্ধ করেছে।

File image of CM Ashok Gehlot

কেন্দ্রীয় প্রকল্প উজ্জ্বলা যোজনার নামবদল গহলৌতের। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৮:৪৫
Share: Save:

বাংলায় কেন্দ্রীয় প্রকল্পের নামবদল নিয়ে জলঘোলা হয়েছিল। এ বার কংগ্রেস শাসিত রাজস্থানে মোদী সরকারের ‘ফ্ল্যাগশিপ’ প্রকল্প ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র নাম বদলে রাখা হবে ‘ইন্দিরা গান্ধী গ্যাস সাবসিডি স্কিম’।

প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের প্রকল্প উজ্জ্বলা যোজনায় নথিভুক্ত সমস্ত পরিবার বছরে ১২টি করে গ্যাস সিলিন্ডার পাবেন। প্রতিটি সিলিন্ডারের দাম পড়বে ৫০০ টাকা। বাকি টাকা ভর্তুকি দেবে রাজ্য সরকার। কিন্তু নামবদলে প্রত্যাশিত ভাবেই খুশি নয় বিজেপি। তাদের পাল্টা অভিযোগ, মোদীর উন্নয়ন যজ্ঞে এ ভাবেই শামিল হতে চাইছে দেউলিয়া কংগ্রেস। তবে বিজেপির আপত্তিকে গুরুত্ব দিচ্ছে না কংগ্রেস।

বিজেপির বিধায়ক তথা রাজস্থানের বিরোধী দলনেতা সতীশ পুনিয়া বলেন, ‘‘আমি যত দূর খবর পেয়েছি, আয়ুষ্মান ভারত প্রকল্পের নাম বদলে চিরঞ্জীবী প্রকল্প রাখা হবে। সস্তা রাজনীতি করার জন্য উজ্জ্বলা যোজনার নামবদল করা হচ্ছে। তবে ফল বেরোলে দেখা যাবে, সবই ছিল ভোট টানার বৃথা প্রচেষ্টা।’’

পাল্টা জবাব দিয়েছেন রাজ্যের মন্ত্রী প্রতাপসিংহ খাচারিয়া। তিনি বলেন, ‘‘কে নামবদল করছে? ইন্দিরা গান্ধী সিলিন্ডার সাবসিডি প্রকল্প গরিব মানুষের সুবিধার জন্য। কেন্দ্র তো উজ্জ্বলা প্রকল্পে ভর্তুকি দেওয়া বন্ধ করে দিয়েছে। কংগ্রেস যখন দিল্লিতে ক্ষমতায় ছিল তখন সিলিন্ডারের দাম ছিল ৪০০ টাকা, এখন ১,১৫০ টাকা। আমরা সেটাই ৫০০ টাকায় দিচ্ছি। কেন্দ্র তা দিতে রাজি হলে আমরা হাতজোড় করে তাদের ধন্যবাদ জানাব। মানুষ যদি উপকৃত হন, তা হলে চলুক না!’’

নামবদলের ইতিবৃত্তের শুরুটা দিল্লিতেই হয়েছিল। রাজস্থানের গহলৌত সরকারও মোদী সরকারের একাধিক প্রকল্পের নাম বদলেছে। আবার তাঁর পূর্বসূরি বসুন্ধরা রাজে সিন্ধিয়ার বিরুদ্ধেও একই কথা খাটে। গহলৌত যেমন উজ্জ্বলা যোজনার নাম বদলে ইন্দিরা গান্ধীর নামে করেছেন, তেমনই বসুন্ধরা রাজেও রাজীব গান্ধী সেবাকেন্দ্রের নাম বদলে অটল সেবাকেন্দ্র করে দিয়েছিলেন। সেই সময়গুলিতেও বিরোধী দল একই ভাবে সরকারপক্ষকে বিঁধেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ujjwala Scheme Ashok Gehlot BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE