Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্লে স্টোর থেকে গায়েব রামদেবের ‘কিম্ভো’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ মে ২০১৮ ১৯:৫৯
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

বাজারে ছাড়ার এক দিনের মধ্যেই গায়েব যোগগুরু রামদেবের দেশি ম্যাসেজিং অ্যাপ ‘কিম্ভো’। রামদেবের আশা ছিল, হোয়াট্‌সঅ্যাপ বা উইচ্যাটের মতো বিদেশি অ্যাপকে কড়া টক্করের মুখে ফেলবে তাঁর এই দেশি অ্যাপ। তবে সে আশা আপাতত দূর অস্ত্‌ বলেই মনে হচ্ছে।

‘কিম্ভো’ মিলছে না গুগল প্লে স্টোর-এ। অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীরা প্লে স্টোর থেকেই সমস্ত অ্যাপ ডাউনলোড করেন। ফলে সেখানে তার দেখা না পেয়ে উতলা হয়ে উঠেছেন অনেকেই। এ নিয়ে টুইটারে প্রশ্নও তুলেছেন তাঁরা। এক ব্যক্তির প্রশ্ন, “এটা কি ইন্ডিয়ান প্লে স্টোরে মিলবে?”

যদিও আইওএস অ্যাপ স্টোরে এখনও মিলছে ‘কিম্ভো’। তবে, বুধবার এই অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিয়েছেন, তাঁরা এখনও এটি ব্যবহার করতে পারছেন।

Advertisement

আরও পড়ুন
হোয়াটস্অ্যাপকে টক্কর দিতে এ বার রামদেবের মেসেজিং অ্যাপ ‘কিম্ভো’

কেন গায়েব ‘কিম্ভো’? বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এ নিয়ে সংস্থার তরফে কোনও বিবৃতি মেলেনি। অনেক বিশেষজ্ঞ আবার এর সাফল্য নিয়েও সন্দিহান। সাইবার মিডিয়া রিসার্চ (সিএমআর)-এর শীর্ষ কর্তা ফয়জল কায়ুসার মতে, শুধুমাত্র স্বদেশি বলেই হোয়াট্সঅ্যাপের মতো ম্যাসেজিং অ্যাপকে টক্কর দেওয়াটা সহজ হবে না। পাশাপাশি, উদ্বোধনের এক দিন পরেই বাজার থেকে গায়েব হওয়ার ‘কিম্ভো’র চলার পথটা আরও কঠিন হয়ে গেল বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন

Advertisement