Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Deepfake Video

রতন টাটার ‘ডিপফেক’! বিনিয়োগের লোভনীয় প্রস্তাব ‘বসানো হয়েছে’ শিল্পপতির মুখে

‘ডিপফেক’ ভিডিয়ো তৈরি করা হয়েছে বর্ষীয়ান শিল্পপতি তথা টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান রতন টাটাকে নিয়ে। তাঁর নাম এবং মুখ ব্যবহার করে ভুয়ো প্রতারণা চক্র খোলা হয়েছে বলে অভিযোগ।

Ratan Tata alerts about his false video allegedly being deepfake

টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান রতন টাটা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৩০
Share: Save:

রতন টাটাও বাদ গেলেন না। ‘ডিপফেক’-এর শিকার হলেন বর্ষীয়ান শিল্পপতি। তাঁর ভুয়ো ভিডিয়ো তৈরি করে লোক ঠকানোর কারবার চলছে বলে অভিযোগ। সমাজমাধ্যমে তিনি নিজেই সে বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করে দিয়েছেন।

বুধবার একটি ভিডিয়ো শেয়ার করে টাটা প্রতারণা চক্র ফাঁস করেছেন। ভিডিয়োটিতে দেখা গিয়েছে টাটারই একটি সাক্ষাৎকার। যেখানে তিনি কোনও একটি বিশেষ বিনিয়োগের কথা বলছেন। সেখানে বিনিয়োগ করলে নাকি লাভ নিশ্চিত। ১০০ শতাংশ নিশ্চয়তা দেওয়া হয়েছে। জানানো হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। পাশাপাশি, এই পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েক জন টাকা উপার্জন করেছেন, সেই নজিরও দেখানো হয়েছে ভিডিয়োটিতে। ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করেছিলেন সোনা আগরওয়াল নামের এক ব্যবহারকারী।

ভিডিয়োটি শেয়ার করে টাটা নিজেই জানিয়েছেন, সেটি ভুয়ো। তাঁর মুখ বসিয়ে ভিডিয়োটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির জন্যই তাঁকে ‘ব্যবহার’ করে এই প্রতারণা বলে অভিযোগ।

এর আগে ‘ডিপফেক’-এর শিকার হয়েছেন অনেক তারকা। রশ্মিকা মন্দনা থেকে শুরু করে আলিয়া ভট্ট, অমিতাভ বচ্চন এমনকি, স্বয়ং নরেন্দ্র মোদীর ‘ডিপফেক’ও দেখা গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই ভিডিয়োগুলি তৈরি করা হয়। যেখানে ছবি বা ভিডিয়োতে কারও মুখের উপর অনায়াসে বসিয়ে দেওয়া যায় অন্য কারও মুখ। ভিডিয়োটি যখন সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে, দেখে বোঝার উপায় থাকে না তা আসল না নকল। টাটার ক্ষেত্রেও তা-ই হয়েছে। প্রতারণার ছকটি বুঝতে পেরে জনসাধারণকে সাবধান করে দিয়েছেন শিল্পপতি।

যত দিন যাচ্ছে, ‘ডিপফেক’ নিয়ে উদ্বেগ বাড়ছে। যে কোনও সময়ে যে কেউ এই ছলনার শিকার হতে পারেন। ইন্টারনেটে এবং সমাজমাধ্যমের নিরাপত্তা নিয়েও বার বার প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE