Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
National News

ব্যাঙ্ক ঋণ শোধ না করা ১২ শিল্পপতির বিরুদ্ধে এ বার আইনি পদক্ষেপ

ভারতে অনাদায়ী ঋণের বড় অংশটাই শিল্পঋণ। যার বেশির ভাগটাই নিয়েছেন বড় বড় শিল্পপতিরা। আর তার সুদ দেওয়া তো দূরের কথা, দীর্ঘ দিন ধরে সেই ঋণের এক কানাকড়িও তাঁরা মেটাননি। এদের মধ্যে অন্তত ১২টি বড় শিল্পসংস্থা বা শিল্পপতি রয়েছেন, দীর্ঘ দিন ধরে ঋণ না শোধ করায় আর তার সুদ না দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ক যাঁদের বিরুদ্ধে সবক’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে আইনি ব্যবস্থা নিতে বলেছে আগামী ৬ মাসের মধ্যে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৪ জুন ২০১৭ ১৬:১৩
Share: Save:

অনাদায়ী ২ লক্ষ কোটি টাকা ঋণ আদায়ের জন্য এ বার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে কোমর বেঁধে নামতে বলল রিজার্ভ ব্যাঙ্ক। তার জন্য ব্যাঙ্কগুলিকে দেউলিয়া আইনে মামলা দায়ের করতে বলা হয়েছে। ১২ জন শিল্পপতি বা শিল্পসংস্থার নামে। আগামী ৬ মাসের মধ্যে।

Advertisement

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে ওই নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতে অনাদায়ী ঋণের বড় অংশটাই শিল্পঋণ। যার বেশির ভাগটাই নিয়েছেন বড় বড় শিল্পপতিরা। আর তার সুদ দেওয়া তো দূরের কথা, দীর্ঘ দিন ধরে সেই ঋণের এক কানাকড়িও তাঁরা মেটাননি। এদের মধ্যে অন্তত ১২টি বড় শিল্পসংস্থা বা শিল্পপতি রয়েছেন, দীর্ঘ দিন ধরে ঋণ না শোধ করায় আর তার সুদ না দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ক যাঁদের বিরুদ্ধে সবক’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে আইনি ব্যবস্থা নিতে বলেছে আগামী ৬ মাসের মধ্যে। রিজার্ভ ব্যাঙ্ক জানাচ্ছে, ওই ১২টি শিল্পসংস্থার শোধ না করা ঋণের পরিমাণ দেশের মোট অনাদায়ী ঋণের এক-চতুর্থাংশ। তবে সেই ১২টি শিল্পসংস্থা কারা কারা, সেই নামধাম রিজার্ভ ব্যাঙ্কের তরফে প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন- প্রমাণ করব আমি নির্দোষ, দাবি মাল্যের

Advertisement

অনাদায়ী ঋণের পরিমাণই এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারতের অগ্রগতির মূল অন্তরায় হয়ে উঠেছে বলে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আলোচিত হয়েছিল। ওই অনাদায়ী ঋণ দ্রুত আদায় করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মাসে রিজার্ভ ব্যাঙ্ককে বিশেষ ক্ষমতা দিয়েছিলেন। তার পরেই রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.