Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Demonetization

২০০০ টাকার নোটের ৫০ শতাংশই ফেরত এসে গিয়েছে! জানালেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত

গত ১৯ মে স্টেট ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়, এক লপ্তে দশটি ২০০০ টাকার নোট জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না, নির্দিষ্ট কোনও ফর্মও পূরণ করতে হবে না।

RBI says, 50 percent of Rs 2,000 notes in circulation have come back

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৪:৫৪
Share: Save:

বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কথা জানিয়ে গত ১৯ মে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। সকলকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেগুলি বদল করে নিতে বা অ্যাকাউন্টে জমা দিতেও বলেছিল। বৃহস্পতিবার শীর্ষ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, বাজারে ছাড়া ২০০০ টাকার নোটের ৫০ শতাংশ ইতিমধ্যেই তাদের কাছে ফেরত এসেছে।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার গোলাপি নোট বদল করার প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে জানাতে গিয়ে জানান, বিভিন্ন ব্যাঙ্ক থেকে তাঁদের কাছে যে তথ্য এসেছে তা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে প্রায় ৮৫ শতাংশ নোটই গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকেছে। শীর্ষ ব্যাঙ্কের বিবৃতির পরে বিশেষজ্ঞদের আশা, এর ফলে বিভিন্ন ব্যাঙ্কে নগদ জোগানের যে সমস্যা তৈরি হয়েছিল, তার কিছুটা সুরাহা হওয়ার সম্ভাবনা রয়েছে।

রিজ়ার্ভ ব্যাঙ্কের হিসাব অনুযায়ী, বাজারে ৩ লক্ষ ৬২ হাজার কোটি টাকা মূল্যের ২০০০ টাকার নোট চালু ছিল। তার মধ্যে ১ লক্ষ ৮২ হাজার কোটি এখনও পর্যন্ত ফেরত এসেছে। প্রসঙ্গত, এর আগে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছিলেন, ৩০ সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকার নোট ‘অবৈধ’ হয়ে যাবে না। শেষ মুহূর্তের ভিড় এড়ানোর জন্যও জনতার কাছে আবেদন জানিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Demonetization RBI Money Exchange
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE