Advertisement
০২ মে ২০২৪
IATA

Gaya Airport: অস্বস্তিকর,সামঞ্জস্যহীন, গয়া বিমানবন্দরের কোড ‘গে’, বদলের প্রয়াস, ‘না’ কর্তৃপক্ষের

এই বিষয়ে সংসদে যে রিপোর্ট পেশ হয়েছে তার মধ্যে রয়েছে গয়া বিমানবন্দরের কোড বদলের বিষয়টি। প্যানেলের পরামর্শ, গয়া বন্দরের কোড ‘গে’ থেকে ‘ইয়াগ’ করা হোক।

গয়া বিমানবন্দরের কোড বদলের সম্ভাবনা প্রায় নেই।

গয়া বিমানবন্দরের কোড বদলের সম্ভাবনা প্রায় নেই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৩
Share: Save:

গয়ার মতো ‘পবিত্র’ স্থানের বিমানবন্দরের কোড কিনা এমন অস্বৈরণ শব্দ। না না এ তো মেনে নেওয়া যায় না। সরকারকে এ বার পত্রাঘাত করে বদলাতে উদ্যোগী হয়েছে সংসদীয় একটি প্যানেল।
জনগণ বিষয়ক সংসদীয় প্যানেল তাদের প্রথম রিপোর্টে সংসদে যে পরামর্শ পেশ করেছে তার মধ্যে রয়েছে গয়া বিমানবন্দরের কোড বদলের বিষয়টি। তাঁদের পরামর্শ, গয়া বন্দরের কোড ‘গে’ থেকে ‘ইয়াগ’ করা হোক।

বিমানবন্দরের এই কোড তৈরির সময় স্বাভাবিক নিয়মে ইংরাজিতে গয়া শব্দের বানান অনুযায়ী প্রথম তিন অক্ষর নিয়ে তৈরি হয়েছিল। অভিধানে ‘গে’ শব্দটি থাকলেও সে সময় ভারতীয় সমাজে শব্দটির এত নাড়াচাড়া ছিল না বলেই মনে হয়। সম্ভবত সে কারণেই এই কোড বদলের বিষয়টিও অনুভূত হয়নি। এখন বিষয়টি অনেকেরই অস্বস্তির কারণ। তাই ওই প্যানেলের পরামর্শ, বর্তমান নামের অক্ষর ওলটপালট করে ইয়াগ করা হোক।

বিমানবন্দরের কোড তৈরি করে ‘দ্য ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন’(আইএটিএ)। প্যানেলের পক্ষ থেকে ভারত সরকার মারফত তাদের জানানো হয়েছিল গয়া পবিত্র স্থান। এই কোড স্থানের সঙ্গে সামঞ্জস্যহীন, অস্বস্তিকর।

সংসদীয় প্যানেলের টনক নড়লেও হুকুম বা হাকিম কেউ নড়বে বলে মনে হচ্ছে না। সংসদে পেশ হওয়া রিপোর্ট অনুযায়ী, মন্ত্রক বিষয়টি এয়ারইন্ডিয়া মারফত আইএটিএ-কে জানায়। তবে ওই সংস্থা স্পষ্ট জানিয়েছে, বিমানবন্দরের কোড শুরুর সময়ই স্থির করা হয় এবং তা অপরিবর্তনীয়। উড়ান নিরাপত্তা সংক্রান্ত জোরালো কারণ ছাড়া কোড বদল সম্ভব নয়।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IATA Parliamentary Panel Civil Aviation Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE