Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

কেন্দ্রে নয়, ভোটে প্রশিক্ষণ রাজ্যেই

প্রদীপ্তকান্তি ঘোষ
কলকাতা ২২ জানুয়ারি ২০১৯ ০৪:১৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রথমে সাময়িক ভাবে স্থগিত করা হয়েছিল। এ বার কেন্দ্রীয় ভাবে রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণ এবং পরীক্ষার সিদ্ধান্ত আপাতত বাতিলই করে দেওয়া হল। জাতীয় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত, সব বড় রাজ্যের রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণ হবে নিজেদের রাজ্যেই। তবে ছোট রাজ্যগুলির অফিসারদের একযোগে প্রশিক্ষণ দেওয়া হবে দিল্লিতে।

কমিশন স্থির করেছিল, দিল্লিতে কেন্দ্রীয় ভাবে দেশের সব রিটার্নিং অফিসারকে কয়েক দিনের প্রশিক্ষণ দেওয়া হবে। সেই প্রশিক্ষণ শেষ হলে একটি পরীক্ষাতেও বসতে হবে তাঁদের। কিন্তু সময়াভাবে আপাতত বড় রাজ্যগুলিতে সেই পরিকল্পনা বাতিল করেছে কমিশন। তার পরিবর্তে বড় রাজ্যগুলিতে সেই প্রশিক্ষণের ব্যবস্থা করবে সংশ্লিষ্ট মুখ্য নির্বাচনী অফিসার (সিইও)-এর দফতর। প্রশিক্ষণ দেবেন ওই দফতরের কর্তারা। তবে ছোট ছোট রাজ্য অর্থাৎ যেখানে রিটার্নিং অফিসারের সংখ্যা কম, সেখানকার প্রশিক্ষণ ও পরীক্ষা হবে দিল্লিতেই। সেখানে ছোট রাজ্যের অফিসারদের ব্যাচ তৈরি করে প্রশিক্ষণ দেওয়া হবে।

রিটার্নিং অফিসারদের কেন্দ্রীয় প্রশিক্ষণ বাতিল করা হল কেন?

Advertisement

জাতীয় নির্বাচন কমিশন সূত্রের ব্যাখ্যা, কিছু দিনের মধ্যেই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করার কথা। এই পরিস্থিতিতে বড় রাজ্যগুলির রিটার্নিং অফিসারদের ব্যাচ-ভিত্তিক প্রশিক্ষণ দেওয়ার পরে পরীক্ষা নিতে গেলে অনেকটাই সময় লাগবে। তাতে নির্বাচনী প্রক্রিয়ার প্রস্তুতি ব্যাহত হওয়ার আশঙ্কা তো আছেই। সেই সঙ্গে জেলাগুলির দৈনন্দিন কাজকর্মেও ওই প্রশিক্ষণ ও পরীক্ষা পর্বের প্রভাব পড়বে। কেননা রিটার্নিং অফিসারের প্রশিক্ষণ নেওয়ার কথা জেলাশাসক ও অতিরিক্ত জেলাশাসকদেরই। এই অবস্থায় বড় রাজ্যগুলির ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যেই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। রিটার্নিং অফিসারদের কেন্দ্রীয় ভাবে প্রশিক্ষণ আর পরীক্ষার জন্য পাঁচ দিন নির্ধারিত ছিল। সিইও-র দফতরে আয়োজিত প্রশিক্ষণে সেই সময়সীমা সম্ভবত কমতে চলেছে। এ রাজ্যের রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণ পর্ব ৭ জানুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা শুরু হওয়ার কয়েক দিন আগেই প্রশিক্ষণ পর্ব স্থগিত রাখার জন্য কমিশনের কাছ থেকে নির্দেশ আসে। তার পরে কেন্দ্রীয় ভাবে প্রশিক্ষণ ও পরীক্ষা বাতিলের কথা জানানো হল।

এ রাজ্যে ৪২টি লোকসভা আসন রয়েছে। তবে প্রশিক্ষণ পর্বে ৪৩ জন রিটার্নিং অফিসারের হাজির থাকার কথা। কারণ, কালিম্পং জেলা হলেও সেখানে কোনও লোকসভা কেন্দ্র নেই। ফলে সেখানকার জেলাশাসক সরাসরি রিটার্নিং অফিসার হিসেবে নথিভুক্ত নন। তবে প্রশিক্ষণ পর্বে কালিম্পংয়ের জেলাশাসকও হাজির থাকবেন। জেলাশাসক এবং অতিরিক্ত জেলাশাসকেরাই রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন। বঙ্গে রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণ ক’দিনের হবে, সিইও-র দফতর তা এখনও স্থির করেনি। কয়েক দিনের মধ্যেই রিটার্নিং অফিসারদের প্রশিক্ষণ আর পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত হতে পারে।

আরও পড়ুন

Advertisement