Advertisement
১১ মে ২০২৪
Sachin Pilot

মুখ্যমন্ত্রী গহলৌতের বিরুদ্ধেই অনশনে বসছেন শচীন পায়লট! ভোটমুখী রাজস্থানে নয়া ডামাডোল

শচীন বলছেন, ‘‘প্রতিশ্রুতি অপূর্ণ রেখে আমরা ভোটে যেতে পারি না। আমাদের হাতে প্রমাণ আছে, ব্যবস্থা নেওয়া উচিত ছিল। প্রকৃত তদন্ত উচিত ছিল। আবার ভোট আসছে। মানুষের কাছে কী জবাব দেব?’’

file image of Rajasthan\\\\\\\'s CM Ashok Gehlot and Congress leader Sachin Pilot

রাজস্থানে চূড়ান্ত ডামাডোল, নিজের সরকারের বিরুদ্ধেই অনশনে শচীন পায়লট। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৩:৩৭
Share: Save:

রাজ্যে নিজের দলের সরকার। দুর্নীতির অভিযোগে নিজের সরকারের বিরুদ্ধেই অনশনে বসছেন রাজস্থানের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পায়লট। রাজনৈতিক মহল বলছে, সরকার নয়, শচীনের নিশানায় আসলে মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। গহলৌতকে বিঁধতেই শচীন টেনে এনেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়াকে। শচীনের ঘোষণা, আগামী মঙ্গলবার দিন তিনি এক দিনের প্রতীকী অনশনে বসবেন।

ভোট ঘোষণার বেশ কিছু দিন আগে থেকেই চাপ বৃদ্ধির ‘খেলা’ শুরু রাজস্থানে। শচীনের অভিযোগ, বসুন্ধরা রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালীন যে সব দুর্নীতির ঘটনা ঘটেছে, তার তদন্তের প্রতিশ্রুতি দিয়ে ২০১৮-তে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। কিন্তু পাঁচ বছর কাটতে চলল, তদন্তের নামগন্ধ নেই। এ জন্য সরাসরি গহলৌতকে আক্রমণ করেছেন শচীন। তাঁর দাবি, যে প্রতিশ্রুতি দিয়ে মানুষের আশীর্বাদ পেয়েছিল কংগ্রেস, সেই কাজ না করা হলে মানুষ কংগ্রেসকে প্রত্যাখ্যান করবেন। তাই নির্বাচনী আচরণবিধি জারি হওয়ার আগেই তদন্ত শুরু করে দিতে হবে।

শচীন বলছেন, ‘‘প্রতিশ্রুতি অপূর্ণ রেখে আমরা ভোটে যেতে পারি না। আমাদের হাতে প্রমাণ আছে। ব্যবস্থা নেওয়া উচিত ছিল। প্রকৃত তদন্ত করানো উচিত ছিল। আবার একটা ভোট আসছে। ক’দিনের মধ্যেই নির্বাচনী আচরণবিধিও জারি হয়ে যাবে। মানুষের কাছে কী জবাব দেব?’’

কিন্তু নিজের দলেরই সরকারের বিরুদ্ধে এ ভাবে প্রকাশ্যে সরব হওয়াকে বিরোধীরা ‘ইস্যু’ করবে না? শচীন বলেন, ‘‘রাজ্যে আমাদের সরকার চলছে। আমাদেরই ব্যবস্থা নিতে হবে। যাতে মানুষ ভরসা পান, এই সরকার তাদের কথা অগ্রাধিকারের ভিত্তিতে দেখে।’’ রাজনৈতিক মহল মনে করছে, ভোটের আগেভাগেই গহলৌতের উপর চাপ তৈরি শুরু করে দিয়েছেন শচীন। মরু রাজ্যের রাজনীতিতে যাঁরা একে অপরের সতীর্থ কখনওই নন।

রাজস্থানে স্থানীয় সরকারের ভোট এবং কয়েকটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের প্রস্তুতি শুরু করেছে কংগ্রেস। এরই মধ্যে গহলৌত সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে অনশনে বসতে চলেছেন শচীন। এই জল কত দূর গড়ায়, সেটা অবশ্য ভবিষ্যৎ বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Pilot Ashok Gehlot Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE