Advertisement
০৩ মে ২০২৪
jitan ram manjhi

‘সিংহের থাবা এড়াতে হরিণ পালায়’! নীতীশকে দুষে মন্ত্রিসভা থেকে ইস্তফা জিতনরাম-পুত্রের

নীতীশের দল জেডিইউ-র সঙ্গে হাম-কে মিশিয়ে দেওয়ার জন্য তাঁদের উপর চাপ তৈরি করা হচ্ছিল অভিযোগ তুলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝির ছেলে তথা পদত্যাগী মন্ত্রী সন্তোষকুমার সুমন।

Santosh Kumar Suman, son of former Bihar CM and HAM chief Jitan Ram Manjhi quits Nitish Kumar cabinet

নীতীশকে নিশানা মন্ত্রী সন্তোষকুমার সুমনের, তাঁর বাবা জিতনরামের দল ‘হাম’ বিহারে ‘মহাগঠবন্ধন’ ছাড়তে পারে বলে জল্পনা। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৫:২৮
Share: Save:

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী জোটের আগে ভাঙন ধরল বিহারের ‘মহাগঠবন্ধন’ সরকারে। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন ‘হিন্দুস্তান আওয়াম মোর্চা’ (হাম) নেতা সন্তোষকুমার সুমন।

নীতীশের দল জেডিইউ-র সঙ্গে হাম-কে মিশিয়ে দেওয়ার জন্য তাঁর উপর চাপ তৈরি করা হচ্ছিল অভিযোগ তুলে প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝির ছেলে সুমন বলেন, ‘‘আমাদের দলের অস্তিত্ব রক্ষার জন্য এই পদক্ষেপের প্রয়োজন ছিল।’’আগামী ২৩ জুন পটনায় বিরোধী জোটের বৈঠকে তাঁদের দল হাম-কে আমন্ত্রণ জানানো হয়নি অভিযোগ করে সুমন বলেন, ‘‘যে জঙ্গলে সিংহ থাকে সেখান থেকে হরিণ-সহ অন্য সব প্রাণীরা পালিয়ে যেতে বাধ্য হয়।’’ বিহার বিজেপির একটি সূত্র জানাচ্ছে, জিতনরামের দল আবার এনডিএতে ফিরতে চলেছে।

গত ফেব্রুয়ারিতে নীতীশের জেডিইউ ছেড়ে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়াহা রাষ্ট্রীয় লোক জনতা দল গড়েছিলেন। এ বার নীতীশের সঙ্গ ছাড়ল দলিত নেতা জিতনরামের ‘হাম’। প্রসঙ্গত, একদা জেডি়ইউ নেতা জিতনরাম ছিলেন নীতীশের ঘনিষ্ঠ অনুগামী। ২০১৪ সালের লোকসভা ভোটের আগে বিজেপি নরেন্দ্র মোদীর নাম প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করার পর এনডিএ জোট থেকে বেরিয়ে গিয়েছিল নীতীশের দল জেডি(ইউ)।

২০১৪-এর লোকসভা ভোটে একলা লড়ে বিহারে জেডি(ইউ)-র ভরাডুবির পরে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন নীতীশ। মুখ্যমন্ত্রী করেন তাঁর অনুগামী দলিত নেতা জিতনরামকে। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই দু’জনের সম্পর্কের অবনতি হয়। জিতনরামকে সরিয়ে ফের মুখ্যমন্ত্রী হন নীতীশ। জিতনরাম জেডি(ইউ) ছেড়ে ‘হাম’ গড়ে এনডিএ জোটে শামিল হন। ২০১৫-র বিধানসভা ভোটে তিনি বিজেপির সমর্থনে বিধায়ক হলেও ‘হাম’-এর অন্য কোনও প্রার্থী জিততে পারেননি। অন্য দিকে, আরজেডি-কংগ্রেসের সঙ্গে জোট গড়ে ফের মুখ্যমন্ত্রী হন নীতীশ।

২০১৭ সালে নীতীশ ফের বিজেপির হাত ধরার পরে এনডিএ জোটের অন্দরে অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিলেন জিতনরাম। নীতীশ তাঁকে মন্ত্রী করেননি। এর পরে ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কংগ্রেস, আরজেডি, রাষ্ট্রীয় লোক সমতা পার্টি (আরএসএলপি)-র মহাগঠবন্ধনে শামিল হন তিনি। কিন্তু মহাজোটের শরিক হিসেবে তিনটি আসনে লড়ে একটিতেও হাম জিততে পারেনি। জিতনরাম নিজেও গয়া লোকসভা কেন্দ্রে হেরে গিয়েছিলেন। এর পর ২০২০-র বিহার বিধানসভা ভোটের আগে এনডিএতে ফিরে যান জিতনরাম। তাঁর দল ৭টি আসনে লড়ে ৪টিতে জয়ী হয়। মন্ত্রী হন তাঁর ছেলে সুমন। গত বছরের অগস্টে নীতীশের দল এনডিএ ছেড়ে আরজেডি়-কংগ্রেস-বামেদের ‘মহাগঠবন্ধনে’ শামিল হওয়ার পরে ‘হাম’ও তার সঙ্গী হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE