Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SBI

ব্যাঙ্ক-এটিএম থেকে টাকা তোলার নিয়মে বদল আনছে এসবিআই, কার্যকর জুলাই থেকে, দেখে নিন

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, মাসে সর্বোচ্চ চার বার এটিএম এবং ব্যাঙ্ক থেকে নগদ তুললে তার জন্য কোনও টাকা দিতে হবে না গ্রাহকদের।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৮:১১
Share: Save:

ব্যাঙ্ক বা এটিএম থেকে টাকা তোলার নিয়মে বেশ কিছু বদল আনল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এছাড়াও চেকবইয়ের দামে কিছু পরিবর্তন আনা হয়েছে। আগামী জুলাই মাস থেকে মূলত সাধারণ সঞ্চয়ী আমানত (বিএসবিডি)-এর ক্ষেত্রে চালু হচ্ছে ওই নয়া নিয়ম।

সাধারণ সঞ্চয়ী আমানতকে সহজ ভাষায় বলা থাকে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট। কম আয়ের মানুষেরা যাতে সহজেই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারেন, তার জন্যই জিরো ব্যালেন্স অ্যাকাউন্টের সুবিধা নিয়ে এসেছে এসবিআই। অ্যাকাউন্ট খুললে সঙ্গে এটিএম-ডেবিট কার্ডও দেওয়া হয়। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, মাসে সর্বোচ্চ চার বার এটিএম এবং ব্যাঙ্ক থেকে নগদ তুললে তার জন্য কোনও টাকা দিতে হবে না গ্রাহকদের। কিন্তু ৪ বারের বেশি হলে প্রত্যেক লেনদেন পিছু ১৫ টাকা (জিএসটি যুক্ত হবে) খরচ করতে হবে অ্যাকাউন্ট হোল্ডারদের। আর্থিক নয়, এমন লেনদেনের ক্ষেত্রে কোনও টাকা লাগবে না, জানানো হয়েছে সংস্থার তরফে

প্রত্যেক বছর ১০ পাতার একটি চেকবই বিনামূল্যে দেওয়া হয়ে থাকে গ্রাহকদের। তার পর থেকে কিনতে হবে চেকবই। সে ক্ষেত্রে ১০ পাতার চেকবইয়ের দাম হবে ৪০ টাকা। ২৫ পাতার চেকবই কিনলে দিতে হবে ৭৫ টাকা এবং জরুরি ভিত্তিতে কেউ ১০ পাতার চেকবই কিনতে চাইলে, তাঁকে দিতে হবে ৫০ টাকা। সব ক্ষেত্রেই যুক্ত হবে জিএসটি।

টুইটারে জানানো হয়েছে, এসবিআই ছাড়া অন্য কোনও ব্যাঙ্ক থেকে টাকা তোলার উর্ধ্বসীমাও বাড়ানো হচ্ছে এই অতিমারি পরিস্থিতিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE