Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Schools

Schools: করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে স্কুল খুলেছে ১২ রাজ্যে, আর কোথায় খুলবে দেখে নিন

উত্তর-পূর্বের ছ’টি রাজ্য এবং মহারাষ্ট্র, কেরল, জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে এখনও শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধই রয়েছে।

এক বছর পর এই ছবিই আবার দেখা গিয়েছে বেশ কয়েকটি রাজ্যে। ছবি: পিটিআই।

এক বছর পর এই ছবিই আবার দেখা গিয়েছে বেশ কয়েকটি রাজ্যে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ১৮:২৫
Share: Save:

কোভিড পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই দেশের ১২টি রাজ্য স্কুল খুলে দিয়েছে। আবার কিছু রাজ্য সেপ্টেম্বর থেকেই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে উত্তর-পূর্বের ছ’টি রাজ্য এবং মহারাষ্ট্র, কেরল, জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে এখনও শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধই রয়েছে। যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পুজোর পর পরিস্থিতি বিবেচনা করে স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। পশ্চিমবঙ্গ সরকার স্কুল খোলা নিয়ে কিছুটা আভাস দিলেও বাকি উত্তর এবং উত্তর-পূর্বের রাজ্যগুলি এ ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি।

এক বছরেরও বেশি সময় দেশের শিক্ষাপ্রতিষ্ঠাগুলি বন্ধ ছিল। কিন্তু বেশ কিছু রাজ্যে কোভিড পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলার অনুমতি দিয়েছে। প্রাথমিক ভাবে উঁচু শ্রেণির এবং ধীরে ধীরে নিচু শ্রেণির ক্লাসও চালু হয়েছে। কোভিড পরিস্থিতিতে স্কুল খোলা উচিত, না কি উচিত নয়, এ নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পড়ুয়াদের শিক্ষার কথা ভেবে যেমন স্কুল খোলার পক্ষে মত গিয়েছে, তেমনই আবার করোনাকালে কোনও ভাবেই স্কুল খোলা উচিত নয়, কারণ স্বাস্থ্য এবং সুস্থতা আগে, এ যুক্তিতে স্কুল বন্ধ রাখার পক্ষেও সায় পড়েছে। কিন্তু সামগ্রিক ভাবে যে শিক্ষার ক্ষতিই হচ্ছে এটা মেনে নিয়েছেন বেশির ভাগই। তাই পড়ুয়াদের স্বার্থে এবং একই সঙ্গে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বহু রাজ্য সতর্ক ভাবেই স্কুল খোলার অনুমতি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Schools Students COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE