Advertisement
০৪ মে ২০২৪
Ayodhya Ram Mandir

তিন রামলালার ভোটযুদ্ধ! শেষমেশ কার বানানো মূর্তি রামমন্দিরের গর্ভগৃহে স্থান পাচ্ছে, জানিয়ে দিলেন মন্ত্রী

প্রতিযোগিতায় থাকা তিনটি মূর্তির মধ্যে সেরাটিকে গত শুক্রবারই ভোটের মাধ্যমে বেছে নেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যেরা। এ বার সেই মূর্তির ভাস্করের নামও প্রকাশ্যে এল।

Sculptor Arun Yogiraj’s idol of Ram Lalla chosen for Ayodhya’s grand temple

রামলালার বিগ্রহ। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ০৯:৩৭
Share: Save:

তিন রামলালার মধ্যে ভোটের লড়াই শেষ। রামমন্দিরের গর্ভগৃহে রামলালার কোন মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠা করা হবে, গত শুক্রবারই শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের বৈঠকে তা চূড়ান্ত হয়ে গিয়েছে। এ বার প্রকাশ্যে এল সেই মূর্তির রূপকারের নাম। সোমবার রাতে এক্স হ্যান্ডলে কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, যে মূর্তিটি গর্ভগৃহে থাকছে, তার ভাস্কর অরুণ যোগিরাজ। তিনি কর্নাটকের বাসিন্দা।

রবিবার মন্ত্রী সমাজমাধ্যমে লেখেন, “প্রভু রামের প্রাণপ্রতিষ্ঠার জন্য মূর্তি বাছাইয়ের কাজ চূড়ান্ত হয়ে গিয়েছে। প্রভু রামের যে মূর্তিটি অযোধ্যায় প্রতিষ্ঠিত হচ্ছে, সেটি বানিয়েছেন দেশের প্রখ্যাত ভাস্কর অরুণ যোগিরাজ।” মূর্তির সঙ্গে যোগিরাজের একটি ছবি এক্স হ্যান্ডলে পোস্ট করেন মন্ত্রী। যোগিরাজকে শুভেচ্ছা জানিয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা। যোগিরাজের মা সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, মূর্তির প্রাণপ্রতিষ্ঠার দিন তিনি অযোধ্যায় যাবেন।

গত শুক্রবার রামের তিনটি মূর্তির মধ্যে ভোটাভুটি হয়েছিল। তিনটি মূর্তি বানিয়েছিলেন, দেশের তিন জন আলাদা আলাদা শিল্পী। তার মধ্যে যোগিরাজের বানানো মূর্তিটি সেরা বলে বিবেচিত হয়। তবে ট্রাস্টের তরফে জানানো হয়েছে, তিনটি বিগ্রহই মন্দিরে থাকবে এবং সমান গুরুত্ব পাবে। ওই তিন মূর্তি এমন ভাবে তৈরি করা হয়েছে যে, আগামী ১০০০ বছরে তার কোনও সংস্কারের প্রয়োজন হবে না।

রামলালার মূর্তির সঙ্গে ভাস্কর অরুণ যোগিরাজ।

রামলালার মূর্তির সঙ্গে ভাস্কর অরুণ যোগিরাজ। ছবি: এক্স (সাবেক টুইটার)

ট্রাস্ট সূত্রে খবর, নির্বাচিত মূর্তিটিতে রামের পাঁচ বছর বয়সি রূপের আদল ফুটিয়ে তোলা হয়েছে। মূর্তিসজ্জার জন্য তাঁর হাতে আলাদা করে বসানো হয়েছে তির এবং ধনুক। মূর্তিটির উচ্চতা ৫১ ইঞ্চি। তুলসীদাস রচিত রামচরিতমানস এবং মহর্ষি বাল্মীকির রামায়ণ মহাকাব্যে রামের যে রূপ বর্ণনা করা হয়েছে, হুবহু সেই আদলেই এই মূর্তি গঠিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ram Lalla Idol Sculptor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE