Advertisement
০২ মে ২০২৪
Seat belt

চালক হোন বা পিছনের আসনের যাত্রী, সিটবেল্ট না পরলেই জরিমানা, নতুন নিয়ম মঙ্গলবার থেকেই

সাইরাস মিস্ত্রির ঘটনা থেকে শিক্ষা নিয়ে দেশের সমস্ত গাড়ির পিছনের সিটেও সিট বেল্ট বাধ্যতামূলক করার কথা আগেই জানিয়েছিলেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ি।

সিট বেল্ট বাধ্যতামূলক নভেম্বর থেকেই।

সিট বেল্ট বাধ্যতামূলক নভেম্বর থেকেই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২০:১৬
Share: Save:

সিটবেল্ট না পরলে যাত্রীদেরও মোটা টাকা জরিমানা দিতে হবে। ১ নভেম্বর থেকে মোটর ভেহিকল অ্যাক্টের এই নিয়মটি কঠোর ভাবে বলবৎ করতে চলেছে মুম্বই প্রশাসন। কিছুদিন আগেই মহারাষ্ট্রের গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় টাটার প্রাক্তন সিইও সাইরাস মিস্ত্রির। সিটবেল্ট সংক্রান্ত সমস্যার জন্যই দুর্ঘটনায় যাত্রীদের মৃত্যু হয় বলে প্রাথমিক তদন্তে জানান বিশেষজ্ঞরা। সেই দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মুম্বই ট্রফিক পুলিশ।

গত ১৪ অক্টোবর মোটর ভেহিকল আইনের ১৯৪এর বি (১) ধারাটি নিয়ে বিশেষ বিজ্ঞপ্তি জারি করে মহারাষ্ট্র সরকার। ২০১৯ সালের এই আইন অনুযায়ী, যিনি মোটর গাড়ি চালাচ্ছেন বা যাঁরা তাতে যাত্রী হিসাবে সওয়ার হচ্ছেন, তাঁরা যদি সিটবেল্ট না পরেন, তবে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। মহারাষ্ট্র সরকার এই আইনের উপরেই নতুন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যাত্রীদের যদি সিটবেল্ট না পরতে দেখা যায়, তবে মাথাপিছু আরও ২০০ টাকা করে জরিমানা করা যেতে পারে।

গত সেপ্টেম্বরই মহারাষ্ট্রের পালঘরে টাটা সন্সের প্রাক্তন সিইও সাইরাসের গাড়ি দুর্ঘটনাগ্রস্ত হয়। এর কিছুদিন পরেই সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ী আগামী দিনের সমস্ত চারচাকার গাড়িতে চালক এবং যাত্রীদের আসনের সিটবেল্টের অ্যালার্ম বাধ্যতামূলক করার ব্যাপারে পরামর্শ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Seat belt Fine Mumbai Cyrus Mistry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE