Advertisement
০৩ মে ২০২৪
Parliament Security Breach

বসছে বডি স্ক্যানার, কাচের পর্দা! প্রবেশে কড়াকড়ি, রংকাণ্ডের জেরে সংসদের নিরাপত্তায় কী কী বদল?

দর্শকদের বেপরোয়া আচরণ ঠেকাতে অধিবেশন চলাকালীন নিরাপত্তারক্ষীর সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে লোকসভা সচিবালয়ের একটি সূত্র জানিয়েছে।

নতুন সংসদ ভবন।

নতুন সংসদ ভবন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২২:৩৩
Share: Save:

লোকসভায় রং বোমা নিয়ে দুই যুবকে হানাদারির ঘটনার জেরে প্রশ্ন উঠেছে সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে। কী ভাবে, মার্শালদের নজরদারি এড়িয়ে দুই ব্যক্তি বিনা বাধায় লোকসভার দর্শক আসন থেকে ফ্লোরে ঝাঁপ দিলেন, কী ভাবে গ্যাস ভরা রং বোমা নিয়ে নিরাপত্তা বলয় টপকে অধিবেশন কক্ষে ঢুকতে পারলেন, সে প্রশ্নও উঠে এসেছে। এমনকি, তৃণমূল-সহ বিরোধী শিবির বিষয়টি নিয়ে জাতীয় নিরাপত্তার প্রশ্নও তুলেছে।

এই পরিস্থিতিতে বুধবার দুপুরেই সংসদ ভবনের নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য তড়িঘড়ি সর্বদল বৈঠক ডাকা হয়েছিল। এরপর সংসদ সচিবালয়ের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি পাঠিয়ে সংসদ ভবনের নিরাপত্তা আঁটসাঁট করার জন্য একগুচ্ছ প্রস্তাব দেওয়া হয়েছে। প্রবেশকারীদের খানাতল্লাশির জন্য বডি স্ক্যানার বসানো থেকে সাংসদ, সংসদের কর্মী, সাংবাদিক এবং দর্শকদের জন্য আলাদা প্রবেশপথ নির্দিষ্ট করার মতো পদক্ষেপ রয়েছে সেই তালিকায়।

তা ছাড়া দর্শক আসন থেকে যাতে কেউ লোকসভা বা রাজ্যসভার ফ্লোরে ঝাঁপ না মারতে পারেন, সে জন্য হচ্ছে অভিনব ব্যবস্থা। মূল অধিবেশন কক্ষ ও দর্শক আসনের মধ্যে বসবে কাচের দেওয়াল। দর্শকদের বেপরোয়া আচরণ ঠেকাতে অধিবেশন চলাকালীন নিরাপত্তারক্ষীর সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে লোকসভা সচিবালয়ের একটি সূত্র জানিয়েছেন। নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত দর্শকদের জন্য বন্ধ থাকবে সংসদ ভবন। পাশাপাশি, সাংসদদের প্রবেশের জন্য দ্রুত স্মার্ট কার্ড চালুর কথা জানানো হয়েছে প্রস্তাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE